ভারতের দীর্ঘতম ঝুলন্ত সেতু উদ্বোধন করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৩

ভারতের দীর্ঘতম ঝুলন্ত ক্যাবল সেতুর উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুজরাটের ওখা এবং বেত দ্বারকা দ্বীপকে সংযুক্তকারী সেতুটির নামকরণ করা হয়েছে ‘সুদর্শন সেতু’। খবর এনডিটিভির।

৯৭৯ কোটি রুপি ব্যয়ে নির্মিত হয়েছে সেতুটি। ২০১৭ সালের অক্টোবরে ২.৩ কিলোমিটার দীর্ঘ সেতুটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন মোদি। সেই সময়ই তিনি জানিয়েছিলেন, পুরনো দ্বারকা ও নতুন দ্বারকার মধ্যে সংযোগ স্থাপন হতে চলেছে এই সেতুর মাধ্যমে।

চার লেনের এই সেতু ২৭.২০ মিটার চওড়া। প্রতিটি লেনের পাশে থাকছে ২.৫০ মিটার চওড়া ফুটপাথ। এই সুদর্শন সেতুর ডিজাইনেও রয়েছে কিছু বিশেষত্ব। ভগবৎ গীতার শ্লোকের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই সেতু। দুদিকেই রয়েছে কৃষ্ণের প্রতিকৃতি।

এর আগে এই সেতুর নাম ছিল সিগনেচার ব্রিজ। গুজরাটে ওখা বন্দরের কাছে অবস্থিত বেট দ্বারকা হল একটি দ্বীপ, যা মূল দ্বারকা শহর থেকে প্রায় ৩০ কিলোমিটা দূরে অবস্থিত। এই দুই জায়গার মধ্যে সংযোগ স্থাপন করতেই এই সেতু তৈরি করা হয়েছে। মূল দ্বারকা শহরেই রয়েছে বিখ্যাত দ্বারকাধীশ মন্দির।

এনডিটিভি বলছে, রবিবার সেতু উদ্বোধনের পাশাপাশি সেখানে এক জনসভায় বক্তব্যও রাখবেন মোদি। তার আগে পুজো দেবেন দ্বারকাধীশ মন্দিরে। এদিনই গুজরাটের প্রথম এইমস হাসপাতালের উদ্বোধন করবেন তিনি। রাজকোটে তৈরি হয়েছে সেই হাসপাতাল। এছাড়া অন্ধ্র প্রদেশ, পাঞ্জাব, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গে তৈরি হওয়া এইমস-এর উদ্বোধনও ভার্চুয়াল মাধ্যমে করবেন মোদি। এছাড়াও এদিন সন্ধ্যায় তিনি যোগ দেবেন মেগা রোড শোতে।

(ঢাকাটাইমস/২৫ফেব্রয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :