বুরকিনা ফাসোতে নামাজের সময় মসজিদে হামলা, নিহত বহু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৬ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩৯

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে একটি মসজিদে ফজরের নামাজের সময় জঙ্গি হামলায় কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন। এই দিনে একটি ক্যাথলিক গির্জায় উপাসনার সময় সন্দেহভাজন সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন।

সোমবার ফেডারেশন অব ইসলামিক অ্যাসোসিয়েশন অব বুরকিনা এক বিবৃতিতে বলছে, রবিবার বুরকিনা ফাসোর এস্ট অঞ্চলের নাটিয়াবোনির একটি মসজিদে হামলায় কমপক্ষে ১৪ জন মুসলিম নিহত হয়েছেন, যাদের মধ্যে দুজন হাসপাতালে মারা গেছেন। তবে এই সংখ্যাটি আরও বেশি হতে পারে।

একটি নিরাপত্তা সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রবিবার ভোর ৫টার দিকে নাটিয়াবোনির ফজরের নামাজের সময় মোটরসাইকেলে আগত কয়েকশ সশস্ত্র জঙ্গি মসজিদটি ঘিরে ফেলে এবং মেশিনগান দিয়ে গুলি চালায়, এতে কয়েক ডজন লোক নিহত হয়। নিহতদের মধ্যে বেশির ভাগই পুরুষ।

অন্য একটি স্থানীয় সূত্রের মতে, বুরকিনা ফাসো সেনাবাহিনীর সহায়ক সৈন্য এবং স্বেচ্ছাসেবকদের ডিফেন্স ফর দ্য হোমল্যান্ডের সদস্যদেরও এই হামলায় লক্ষ্যবস্তু করা হয়েছিল।

একই দিনে উত্তর বুরকিনা ফাসোর সাহেল অঞ্চলের এসসাকানে গ্রামে একটি ক্যাথলিক গির্জায় হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে।

দুটি হামলার মধ্যে আনুষ্ঠানিকভাবে কোনো যোগসূত্র পাওয়া যায়নি, তবে বুরকিনা ফাসোর ব্যক্তিগত মালিকানাধীন ল'অবজারভেটর পালগা সংবাদপত্র বলছে- দুটি হামলাই সমন্বিত চক্রান্তের অংশ ছিল বলে মনে হচ্ছে।

উল্লেখ্য, বুরকিনা ফাসো গত এক দশক ধরে আল-কায়েদা এবং দায়েশ/আইএসআইএস সন্ত্রাসী গোষ্ঠীর সাথে যুক্ত বিদ্রোহের বিরুদ্ধে লড়াই করছে। এসব গোষ্ঠী সাহেল অঞ্চলের বিশাল অংশ দখল করেছে এবং লাখ লাখ মানুষকে বাস্তুচ্যুত করেছে। এছাড়া গত তিন বছরে দেশটির গির্জাগুলোকে বারবারই লক্ষ্যবস্তু করা হয়েছে এবং বহু উপাসককে হত্যা করা হয়েছে।

সূত্র: আল জাজিরা, বিবিসি

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :