রোজার আগে গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো অসহনীয়: সংসদে চুন্নু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০৭

রোজার আগে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর সরকারি সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন জাতীয় সংসদে বিরোধী দলের চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। বিষয়টিকে অসহনীয় আখ্যা দিয়ে তিনি সিদ্ধান্ত প্রত্যাহারে সরকারের কাছে দাবি জানান।

চুন্নু সতর্ক করেন, গ্যাস-বিদ্যুতের দাম বাড়ালে পণ্যের দাম বাড়ার পাশাপাশি সংশ্লিষ্ট সব কিছুর দাম বাড়বে। রমজানে সাধারণ মানুষের কষ্ট বাড়বে।

মঙ্গলবার জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে মুজিবুল হক চুন্নু এসব কথা বলেন। এ সময় ডেপুটি স্পিকার অধিবেশনে সভাপতিত্ব করেন।

মুজিবুল হক চুন্নু বলেন, আজকেই দেখলাম সরকার বিদ্যুতের দাম প্রতি ইউনিটে ৪০ থেকে ৭০ পয়সা বাড়িয়েছে এবং গ্যাসের দামও বাড়িয়েছে। কারণটা বলেছে যে, ডলারের ডি-ভ্যালুয়েশন এবং ভর্তুকি কমানো। প্রশ্ন হলো আপনারা যে বাড়াবেন, এটা ভদ্র ভাষায় সমন্বয়, বৃদ্ধির কথাটাও সরকার বলে সমন্বয় করা। কিন্তু আসলে তো মূল্যবৃদ্ধি।

তিনি বলেন, আমরা জানি না বিদ্যুতের প্রতি ইউনিট সরকারের উৎপাদন বা কিনতে কত খরচ হয় গড়ে, এটা আমরা জানি না। কিন্তু সব সময় বলে আসছেন যে, হাজার হাজার টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে, সেই ভর্তুকি কমাতে হবে। আগামী তিন বছরের মধ্যে প্রায় ৪০ হাজার কোটি টাকার ভর্তুকি কমাবেন। কিন্তু কীভাবে কমাবেন? জনগণ নিষ্পেষিত বাজারে যেতে পারছে না, বেকারত্ব বৃদ্ধি হচ্ছে, বিদ্যুতের দাম বাড়া মানে এর সাথে অনেক জিনিসপত্রের দাম বৃদ্ধি হবে। কারণ বিদ্যুৎ দিয়ে আমরা অনেক পণ্য উৎপাদন করি, সেই পণ্যগুলির দাম বৃদ্ধি পাবে।

চুন্নু আরও বলেন, গ্যাসের দাম বৃদ্ধি করেছেন। নারায়ণগঞ্জ এবং গাজীপুরে অনেক গার্মেন্টস ফ্যাক্টরি গ্যাস নির্ভর। সেই সমস্ত ফ্যাক্টরিতে গ্যাস দিতেও পারছেন না সার্বক্ষণিক। সেখানে কোনোদিন গ্যাস দেন, কোনোদিন দিতে পারেন না। এমনিতেই ব্যবসায়ীদের লস, উৎপাদন কমে যাচ্ছে, সেখানে আবারও গ্যাসের দাম বৃদ্ধি করেছেন। জনগণ অনেক আশা করে মাত্র এক মাস আগে সরকারকে নির্বাচিত করল, আর সেই সরকার এইভাবে যদি জনগণের ওপর জগদ্দল পাথরের মতো এভাবে রোজার সামনে বিদ্যুতের দাম, গ্যাসের দাম বাড়ায়, এটা অসহনীয়। আমি আমাদের দলের পক্ষ থেকে সরকারকে বিনীত অনুরোধ করব, অন্তত পক্ষে এই গ্যাসের দাম ও বিদ্যুতের দামটাকে এই মুহূর্তে বৃদ্ধি করবেন না।

‘সরকার একটা স্থিতিশীলতায় আসুক, দেশের মানুষ একটা স্থিতিশীল অবস্থায় আসুক, অর্থনীতি একটা স্বাভাবিক অবস্থায় আসুক তখন চিন্তা করেন, এখন চিন্তটা বাদ দেন। এই মূল্যবৃদ্ধিটা প্রত্যাহার করার জন্য আমি সরকারের কাছে অনুরোধ রাখছি।’

ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আওয়ামী লীগ দেশকে গভীর পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে: মির্জা ফখরুল

বিএনপি নেতা মোশাররফ এবং আলালের বাসায় মির্জা আব্বাস 

মারাঠা বর্গিদের মতো দেশে লুটপাট চলছে: কাদের গনি চৌধুরী 

কেএনএফের মদদদাতাদের খুঁজতে কাজ করছে গোয়েন্দা সংস্থা: হানিফ

বিএনপি আ.লীগের মতো ‘ককটেল পার্টি’তে বিশ্বাসী নয়: রিজভী

যেভাবে ঈদ উদযাপন করলেন খালেদা জিয়া

রাজনৈতিক কারণে বন্দি খালেদা জিয়া: মির্জা ফখরুল

খালেদা জিয়ার বাসভবনে বিএনপির শীর্ষ নেতারা 

বিএনপি নেতাদের ঘরে ঘরে কান্নার রোল আর ক্ষমতাসীনদের ঘরে লুটপাটের অট্টহাসি: রিজভী

আদাবরে ঈদের নামাজ শেষে সর্বসাধারণের সঙ্গে বিএনপি নেতা সালামের কুশল বিনিময়

এই বিভাগের সব খবর

শিরোনাম :