ববির রসায়ন বিভাগে কেমফিউশন কেমফেস্ট ২.০ অনুষ্ঠিত

ববি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৪৫

বরিশাল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের পৃষ্ঠপোষকতায় কেমফিউশন কর্তৃক আয়োজিত কেমফিউশন কেমফেস্ট . অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাস কনফারেন্স হলে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে প্রতিযোগীতার উদ্বোধন করেণ বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক . বদরুজ্জামান ভুঁইয়া।

জানতে চাইলে আয়োজকরা বলেন, রঙের প্রাচুর্য থেকে তুষারকণার সৌন্দর্য, ঘোলাটে বা রঙিন ইমালশন হতে সোডিয়ামের সোনালি-হলুদ শিখা আমাদের চারপাশের সবকিছুই রসায়নের সৌন্দর্যকে ফুটিয়ে তুলে, সেই সৌন্দর্যকে অবলোকন এবং সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য গঠিত হয় কেমফিউশন। এটি বাংলাদেশের স্নাতক স্নাতকোত্তর পর্যায়ে রসায়ন রসায়ন সংশ্লিষ্ট বিষয়সমূহ পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে গড়ে ওঠা একটি অরাজনৈতিক, অবাণিজ্যিক অলাভজনক সংগঠন।

তারা বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের কথা মাথায় রেখে স্নাতক পর্যায়ে পড়ুয়া রসায়নবিদদের সমস্যা সমাধানে দক্ষতা বৃদ্ধি, তাদের গবেষণায় আগ্রহী করে তোলা এবং রসায়নে ক্যারিয়ার গড়তে উৎসাহিত করা কেমফিউশনের অন্যতম লক্ষ্য।

২০২২ সালে প্রথম বারের মতো আমেরিকান কেমিক্যাল সোসাইাটির (এসিএস) সহযোগিতায় কেমফিউশন আয়োজন করে কেমফিউশন ইন্টারন্যাশনাল কেমফেস্ট২০২২

এরই ধারাবাহিকতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের পৃষ্ঠপোষকতায় কেমফিউশন কর্তৃক আয়োজিত কেমফিউশন কেমফেস্ট . এর উদ্বোধন করা হয়। যেখানে বরিশাল ঢাকা বিভাগের স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা রসায়ন অলিম্পিয়াড, রসায়ন ভিত্তিক দেয়ালিকা, কেমিক্যাল হ্যাকাথন, থ্রি-মিনিট থিসিস প্রেজেন্টেশন হ্যান্ডস অন এক্সপেরিমেন্ট বিভাগে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

রসায়ন বিভাগের চেয়ারম্যান . হালিমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই আয়োজনে কেমফিউশনের ভলানটিয়ার ও অংশগ্রহণকারী শিক্ষার্থীগণসহ রসায়ন বিভাগের সম্মানিত শিক্ষকমণ্ডলী বিচারক হিসেবে উপস্থিত ছিলেন।

দিন ব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন কেমফিউশনের সভাপতি মো. নাসির আহমেদ।

(ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :