দলিত জনগোষ্ঠীকে মূলধারায় অন্তর্ভুক্ত করতে সাপাহারে আলোচনা সভা

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০২৪, ১৫:৩৪

নারীর সম-অধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রবেশগম্যতা বৃদ্ধির মাধ্যমে দলিত, ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীকে মূলধারায় অন্তর্ভুক্ত করতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বেলা ১১টায় সাপাহার উপজেলার ২নং গোয়ালা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে ডাসকো ফাউন্ডেশনের ড্রিম প্রকল্পের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বসবাসকারী দলিত সম্প্রদায়, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (আদিবাসী) এবং অন্যান্য প্রান্তিক মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে ড্রিম প্রকল্পটি হেক্স ইপার এর আর্থিক সহযোগিতায় এবং ডাসকো ফাউন্ডেশনের বাস্তবায়নে নওগাঁ জেলার মহাদেবপুর, পত্নীতলা, সাপাহার এবং পোরশা উপজেলার ৩টি করে মোট ১২ টি ইউনিয়নে ৩৫০০ আদিবাসী, দলিত ও প্রান্তিক পরিবার নিয়ে প্রকল্পটি কাজ করছে।

প্রকল্পের অন্যতম লক্ষ্য হলো প্রাতিষ্ঠানিক সেবায় অধিকার ভিত্তিক প্রবেশগম্যতা বৃদ্ধির মাধ্যমে দলিত, ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী এবং অপরাপর প্রান্তিক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের দ্বারা তাদেরকে সমাজের মূলধারায় অন্তর্ভুক্ত করা।

মূলধারার বাইরের এই জনগোষ্ঠীর জন্য সরকারি, বেসরকারি সেবায় প্রবেশগম্যতা নিশ্চিত করা, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, অর্থনৈতিক অবস্থার উন্নয়ন এবং মূলধারার মানুষের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করা এই উন্নয়ন উদ্যোগের অন্যতম লক্ষ্য।

মোসাম্মৎ হাসিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ২নং গোয়ালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. কামরুজ্জামান।

সিডিও নাসরিন আক্তারের উপস্থাপনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ড্রিম প্রকল্প ডাসকো ফাউন্ডেশনের উপজেলা অফিসার আনোয়ার হোসেন। এসময় সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষকবৃন্দ, ইউপি সদস্যবৃন্দ, এনজিও কর্মকর্তা, প্রকল্পের অংশগ্রহণকারী এবং প্রকল্প কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন ।

(ঢাকাটাইমস/১০মার্চ/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :