মস্কোতে সন্ত্রাসী হামলায় জড়িত আরও তিনজন গ্রেপ্তার 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ মার্চ ২০২৪, ১৩:০৮ | প্রকাশিত : ২৬ মার্চ ২০২৪, ১২:৫৭

রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে হামলা জড়িত সন্দেহভাজন আরও তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনজনই একই পরিবারে সদস্য, এরমধ্যে রয়েছেন- দুই ভাই এবং তাদের বাবা। এ ঘটনায় এ পর্যন্ত মোট ১৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ টেলিভিশন নেটওয়ার্ক চ্যানেল আরটি।

রাশিয়ার তদন্তকারী কমিটি অনুসারে, কনসার্ট হলে হামলায় জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত সর্বশেষ গ্রেপ্তার তিন সন্দেহভাজন হলেন- আমিনচন ইসলোমভ, দিলভার ইসলোমভ এবং তাদের ৬২ বছর বয়সী বাবা ইসরোয়েল ইসলোমভ।

আদালতের প্রেস সার্ভিস জানিয়েছে, সোমবার মস্কোর বাসমানি আদালতে তাদের হাজির করা হয়। আগামী ২২ মে পর্যন্ত তাদের বিচারপূর্ব আটকাদেশ দিয়েছেন আদালত। এরআগে রবিবার একই আদালত চারজনকে গ্রেপ্তারের অনুমোদন এবং একই সঙ্গে চারজনকেই আগামী ২২ মে পর্যন্ত বিচারপূর্ব আটকাদেশ দিয়েছেন।

রবিবার আদালতে হাজির করা চারজন হলেন- দালের্দজন মিরজোয়েভ, সাইদআক্রামি মুরোদালি রাচাবালিজোদা, শামসিদিন ফারিদুনি ও মুহাম্মাদসোবির ফায়জভ। তাদের মধ্যে মিরজোয়েভ ও রাচাবালিজোদা হামলায় জড়িত থাকার কথা স্বীকার করেছে। এদের মধ্যে মিরজোয়েভ তাজিকিস্তানের নাগরিক।

প্রেস সার্ভিসের টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত আদালতে একটি আবেদনে দেখা যায়- তদন্তকারীরা দাবি করেছেন, হামলায় অংশ নেওয়া একজন বন্দুকধারী- শামসিদিন ফরিদুনি গত জানুয়ারিতে আমিনচন ইসলামভকে একটি সন্ত্রাসী হামলা করার লক্ষ্যে তার সঙ্গে যোগ দেওয়ার জন্য নিয়োগ করেছিলেন। ফরিদুনি এরপর গত ১১ মার্চ দিলভার ইসলোমভকেও এই হামলায় সাহায্য করা জন্য নিয়োগ করেছিলেন বলে ধারণা করা হচ্ছে।

তদন্তকারীরা আরও দাবি করেছেন, দিলভার ইসলোমভ সাদা রঙের রেনল্ট গাড়ির মালিক, যেটিকে সন্ত্রাসীরা তাদের পরিকল্পনার অংশ হিসাবে ক্রোকাস সিটি হল কনসার্ট সেন্টারে যেতে ব্যবহার করেছিল।

এরআগে গত শুক্রবার রাতে ক্রোকাস সিটি হল কনসার্ট সেন্টারে কনসার্ট দেখতে জড়ো হওয়া মানুষদের ওপর অতর্কিত হামলা চালায় একদল বন্দুকধারী। এলোপাতাড়ি গুলিবর্ষণের ঘটনায় এখন পর্যন্ত ১৩৭ জন নিহত হয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন প্রায় দেড়শো মানুষ। এ ঘটনায় ওই দিনেই ১১ জনকে আটক করে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। আটককৃতদের মধ্যে চারজন সরাসরি হামলায় জড়িত রয়েছে বলে দাবি এফএসবির।

অন্যদিকে হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক কুখ্যাত জঙ্গিগোষ্ঠী আইএসের আফগান শাখা ‘ইসলামিক স্টেট খোরাসান’ বা আইএস-কে।

হামলার কয়েক ঘণ্টার পর দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে নৃশংসভাবে মানুষ হত্যায় কুখ্যাতি অর্জন করা জঙ্গিগোষ্ঠী আইএস। তারা জানিয়েছে তাদের আফগান শাখা আইএস-কে এই হামলা চালিয়েছে। টেলিগ্রামে জঙ্গিদের ওয়েবসাইট আমাক এজেন্সির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে।’

(ঢাকাটাইমস/২৬মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :