উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পরীক্ষা কেন্দ্র স্থানান্তর, বিপাকে পরীক্ষার্থীরা

​​​​​​​আহম্মেদ মুন্নী, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২৪, ১৭:৩৪

উন্মুক্ত বিশ^বিদ্যালয় মাস্টার্স শিক্ষার্থীদের পূর্ব নোটিশ ছাড়াই পরীক্ষা কার্যক্রমে পরিবর্তন আনা হয়েছে। ঢাকা আঞ্চলিক কেন্দ্রের পরিবর্তে গাজীপুরে বিশ^বিদ্যালয়ের মূল ক্যাম্পাসে নেওয়ার সিদ্ধান্ত জানিয়ে বিশ্ববিদ্যলিয়ের ওয়েবসাইটে নোটিশ দেওয়া হয়। এতে হতাশা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত নোটিশে বলা হয়, এমএ এবং এমএসএস ১ম শেষ পর্বের ঢাকা আঞ্চলিক কেন্দ্র স্টাডি সেন্টারের পরীক্ষা গাজীপুরস্থ মূল ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। অন্যান্য স্টাডি সেন্টারের পরীক্ষা স্ব-স্ব স্টাডি সেন্টারে অনুষ্ঠিত হবে। এলএলএম প্রোগ্রামের পরীক্ষা ঢাকা আঞ্চলিক কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

বিষয়টি জানার পরপরই শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। তারা তাৎক্ষণিকভাবে বিশ^বিদ্যালয়ের এমন সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানান এবং অবিলম্বে ঢাকা আঞ্চলিক কেন্দ্রে সব পরীক্ষা নেওয়ার জন্য আহ্বান জানান। শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগীয় প্রধানের সঙ্গে যোগাযোগ করে। কিন্তু তারা এই বিষয়টি পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগের বলে বিষয়টি এড়িয়ে যান।

এই পরিস্থিতিতে শিক্ষার্থীরা স্ব স্ব ডিপার্টমেন্টের উদ্যোগে উপাচার্য বরাবর পরীক্ষার ভেন্যু পূর্বের অর্থাৎ ঢাকা আঞ্চলিক কেন্দ্রে রাখার দাবি জানিয়ে আবেদন করেছেন। কিন্তু বৃহস্পতিবার পর্যন্ত ভেন্যু পরিবর্তনের ব্যাপারে কোনো উদ্যোগ দেখা না যাওয়ায় শিক্ষার্থীদের মধ্যে হতাশা বিরাজ করছে।

গত এপ্রিল বিশ^বিদ্যালয়ের উপাচার্য বরাবর দেওয়া আবেদনে সমাজতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা বলেন, আমরা বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়, ঢাকা আঞ্চলিক কেন্দ্রের এমএসএস (সমাজতত্ত্ব বিভাগ), ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এবং শেষ পর্বের শিক্ষার্থীবৃন্দ। আমরা প্রথম পর্বের এমএসএস পরীক্ষা ঢাকা আঞ্চলিক কেন্দ্র থেকে অংশগ্রহণ করেছি। বর্তমানে আমরা এমএসএস শেষ পর্বের পরীক্ষার্থী। এখানে আমরা নিয়মিতভাবে অনেক ছাত্র-ছাত্রী ক্লাস করেছি। এরই মধ্যে পরীক্ষার রুটিন আমাদের বাউবি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

শিক্ষার্থীরা বলেন, পরীক্ষার রুটিনে দেখা যায়, গাজীপুর মূল ক্যাম্পাসে আমাদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমরা যারা এখানে পড়াশুনা করছি সবাই বিভিন্ন জেলা থেকে এসে এখানে পরীক্ষায় অংশগ্রহণ করি। আমাদের কেউ বাশঁখালী-চট্রগ্রাম, রাঙামাটি, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, নরসিংদী, সিলেট, রাজশাহী এবং খুলনা থেকে এসে পরীক্ষায় অংশগ্রহণ করে। এছাড়া ঈদের ছুটি থাকায় ২য় সপ্তাহে গাড়ির টিকিট পাওয়া দুষ্কর হবে যা অধিকাংশ শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণে বিঘ্ন ঘটার আশঙ্কা রয়েছে। এই অবস্থায় মূল ক্যাম্পাস গাজীপুর এবং প্রকাশিত রুটিন অনুযায়ী ১৯ এপ্রিল থেকে পরীক্ষা হলে আমাদের অনেকের পক্ষে পরীক্ষায় অংশগ্রহণ করা সম্ভব হবে না।

পরীক্ষার রুটিন এক সপ্তাহ পিছিয়ে এবং ঢাকা আঞ্চলিক কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করার ব্যবস্থা করার দাবি জানান শিক্ষার্থীরা।

এপ্রিল পুনঃরুটিন প্রকাশের একটি তথ্য অনলাইনে ঘুরে বেড়াতে দেখা যায়। এদে দেখা গেছে পরীক্ষা শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে পিছিয়ে ২৬ এপ্রিল থেকে শুরু করা হচ্ছে। কিন্তু ভেন্যু আগের জায়গায়ই থাকছে। নিয়ে শিক্ষার্থীদের মধ্যে চরম হতাশা ক্ষোভ বিরাজ করছে।

সমাজতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সিদ্দীকী ন্যান্সি বলেন, আমরা উন্মুক্ত বিশ^বিদ্যালয়ে ভর্তি হয়েছি ঢাকা আঞ্চলিক কেন্দ্রে। এখানেই আমরা ক্লাস করেছি। প্রথম পর্বের পরীক্ষাও দিয়েছি। এখন শেষ পর্বের পরীক্ষা দেওয়ার সময় এই বিড়ম্বনায় পড়ব কল্পনাও করিনি। এখন এই বিপদে কেন পড়লাম বুঝতে পারছি না।

বিশ^বিদ্যালয়ের আরেক শিক্ষার্থী দীপন বলেন, আমার বাসা চট্টগ্রামের বাঁশখালী। পাশাপাশি আমি চাকরি করি। এতদূর থেকে আমার জন্য ঢাকায় এসে পরীক্ষা দেওয়াটা যতটা সম্ভব, গাজীপুর গিয়ে পরীক্ষা দেওয়াটা অসম্ভব।

বিশ^বিদ্যালয়ের আরেক শিক্ষার্থী নাসরিন বলেন, আমি গাজীপুর গেছি পরীক্ষা নিয়ন্ত্রক, প্রো-ভিসি শিক্ষা ভিসি স্যার বরাবর দরখাস্ত জমা দিতে। যেতে সময় লেগেছে দুই ঘণ্টা। ফিরতে সময় লেগেছে সাড়ে তিন ঘণ্টা। আমরা যখন ডিন স্যারের রুমের স্টাফদের সঙ্গে কথা বলতে গেছি তারা আমাদের বলছেন আপনারা এখানে আগের দিন এসে ডরমেটরিতে থাকবেন। পরদিন পরীক্ষা দেবেন। ডরমেটরির একদিনের থাকার ভাড়া ৪০০ টাকা। নাসরিন আক্ষেপ করে বলেন, এরা যে ছাত্রছাত্রীদের কত কোটিপতি মনে করে আল্লাহ জানে।

বিষয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাঈদ হুমায়ুন আখতার ঢাকা টাইমসকে মুঠোফোনে বলেন, ‘বিষয়টি নিয়ে আমি ডিন স্যারের সঙ্গে আলোচনা করব। আলোচনা শেষে বিষয়ে কথা বলতে পারব।

(ঢাকাটাইমস/০৫এপ্রিল/এএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

কালচারাল র‍্যাগিংয়ের শাস্তি চান রাজনীতির পক্ষে শিক্ষার্থীরা

এবার কুবির আরেক হাউজ টিউটরের পদত্যাগ

ঢাবির সিনেট সদস্য হিসেবে পাঁচ সংসদ সদস্যকে মনোনয়ন

স্থগিত পরীক্ষার বিষয়ে সিআরদের সঙ্গে বসবেন বুয়েট ভিসি

ঢাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকাসহ ৫ বিভাগের ২৭ জেলায় মঙ্গলবার মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

কুবিতে ত্রিমুখী সংঘর্ষ, পাল্টাপাল্টি অভিযোগ

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ঢাকা ও চট্টগ্রামের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা

শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার তাগিদ দিলেন শিল্পমন্ত্রী

ঢাকার তাপমাত্রা দেখে সারাদেশে স্কুল বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :