জবিতে ক্লাস-পরীক্ষা চালু রেখেই নববর্ষ উদযাপনের সিদ্ধান্ত 

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২৪, ১৯:১০

ক্লাস-পরীক্ষা চালু রেখেই আগামী ১৮ এপ্রিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বাংলা নববর্ষ উদযাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোনো স্পষ্ট নির্দেশনা না থাকায় এইদিনে বিভিন্ন বিভাগে সেমিস্টার ফাইনাল পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষা ও ক্লাস চালু রয়েছে। এতে বিভ্রান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা।

এর আগে ঈদের ছুটি থাকায় শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বাংলা নববর্ষ উদযাপনের জন্য ১৪ এপ্রিলের পরিবর্তে ১৮ এপ্রিল অনুষ্ঠানমালা আয়োজনের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

খোঁজ নিয়ে জানা গেছে, আগামী ১৮ এপ্রিল প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ, নৃবিজ্ঞান বিভাগ, ফার্মেসি ও গনিত বিভাগসহ বেশকিছু বিভাগে পরীক্ষা ও ক্লাস রাখা হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকটি বিভাগেই সেমিস্টার ফাইনাল পরীক্ষা রয়েছে।

১৪ এপ্রিলের পরিবর্তে ১৮ এপ্রিল বাংলা নববর্ষ উদযাপনের সিদ্ধান্তের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কারণ হিসেবে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের কথা বলা হলেও এদিন বিভিন্ন বিভাগে গুরুত্বপূর্ণ পরীক্ষাসহ ক্লাস থাকায় বিভ্রান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। এবিষয়ে কোনো স্পষ্ট নির্দেশনা না থাকায় ক্ষোভও প্রকাশ করেছেন তারা।

নৃবিজ্ঞান বিভাগের ১৬ তম আবর্তনের শিক্ষার্থী জাহিদ হাসান বলেন, বর্ষবরণ উদযাপনের দিন পরীক্ষা না নেওয়াই ভালো। দেখা যায়, আমরা যারা সংস্কৃতিমনা তাদের সেদিন এই প্রোগ্রামে থাকার আগ্রহ থাকে। আবার বিশ্ববিদ্যালয়ে ধুমধাম করে প্রোগ্রাম হওয়ার সময়ে পরিক্ষা অনুষ্ঠিত হওয়াটা বেমানান মনে হয়। পরীক্ষার পরিবেশ এসময়ে থাকে না।

এছাড়া গণিত বিভাগের ১৭তম আবর্তনের শিক্ষার্থী রিদয় আহমেদ বলেন, আমরা অনেক শিক্ষার্থী বিভিন্ন কালচারাল প্রোগ্রামে অংশগ্রহণ করতে চাই। কিন্তু একই দিনে আমাদের মিড পরীক্ষা রাখা হয়েছে। সাধারণ মিছিলে, মাইকের শব্দে যখন ক্লাস করা কষ্টকর হয়, সেখানে এতো বড় আয়োজনে পরীক্ষার পরিবেশ পাওয়া নিয়ে আমরা চিন্তিত।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলাম জানান, এ বিষয়গুলো বিভাগের এখতিয়ারে থাকে। কিছু বিভাগ ইতোমধ্যে তাদের পরীক্ষার তারিখ পরিবর্তন করেছে। বিভাগগুলো পরীক্ষা নিলে আমাদের বাধা নেই। তবুও এ বিষয়ে আমি উপাচার্যের সঙ্গে কথা বলে বিস্তারিত জানাতে পারবো।

উল্লেখ্য, ১৪ এপ্রিল সারা দেশব্যাপী বাংলা নববর্ষ- ১৪৩১ উদযাপিত হলেও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ১৪ এপ্রিলের পরিবর্তে ১৮ এপ্রিল বাংলা নববর্ষ উদযাপনের সিদ্ধান্ত নেয়।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বিবিএ পড়াকালেই চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসে ভর্তির সুযোগ পাবেন ঢাবি শিক্ষার্থীরা

নজরুল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে নজরুল জয়ন্তী

চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলা করার বিকল্প নেই : হাবিপ্রবি উপাচার্য

ক্লাসে উপস্থিত না হয়ে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

জীবনের শেষ একাডেমিক পরীক্ষায় তৃতীয় জবির সেই অবন্তিকা

স্বপ্নিলকে স্থায়ী বহিষ্কারের দাবিতে কুবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

‘মুক্তিযুদ্ধের চেতনার শক্তিতে বাংলাদেশ বলীয়ান’

প্রাথমিক শিক্ষায় বড় অর্জন, ২৯ শিক্ষার্থীর বিপরীতে একজন শিক্ষক

বেরোবিতে মাদক সেবন অবস্থায় ৪ শিক্ষার্থী আটক 

শীর্ষ ৮ পদে পরিবর্তন আনছে চবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :