সিলেটের পর্যটনকেন্দ্রে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

লোকমান আহমদ, সিলেট
 | প্রকাশিত : ১৫ এপ্রিল ২০২৪, ২১:৪৮

দুটি পাতা একটি কুড়রি দেশ সিলেট। যাকে বলা হয় প্রকৃতিকন্যা। প্রকৃতির অপার লীলাভূমি যেন মেলে দিয়েছে তার সকল প্রাকৃতিক রূপ। তাইতো ঈদ ও বৈশাখের ছুটিতে পর্যটকের ঢল নেমেছে সিলেটের বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলোতে। প্রতিটি পর্যটনকেন্দ্রে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। দীর্ঘ একমাস সিয়াম সাধনার কারণে পর্যটন কেন্দ্রগুলোতে তেমন মানুষ চোখে পড়েনি। তবে ঈদের ছুটিতে জমে উঠেছে পুরো সিলেট। এতে প্রাণ ফিরে পেয়েছে সিলেটের সব কটি পর্যটনকেন্দ্র। সিলেট শহরতলি ও শহরতলীর বাইরে বিভিন্ন পর্যটনকেন্দ্রে ঘুরে দেখা যায়, সকল পর্যটনকেন্দ্রগুলোতে ভ্রমণপিপাসুদের ভিড় লেগে আছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসে মেঘ-পাহাড়ের সৌন্দর্য উপভোগ করছেন দর্শনার্থীরা। শহরতলীর লাক্কাতুরা-মালনীছড়া চা-বাগানের মনোরম দৃশ্য উপভোগ করতে পরিবারসহ ব্যস্ত সময় উপভোগ করছেন দর্শনার্থীরা সাদাপাথর, জাফলং, বিছনাকান্দি, সোয়াম ফরেস্ট রাতারগুল ছাড়াও পানতুমাই ঝরনা, জাফলং চা বাগান ও মায়াবী ঝরনায় পর্যটকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। পরিবার-পরিজন বা বন্ধুবান্ধব নিয়ে পাহাড়, পাথর আর স্বচ্ছ জলের সমাহার দেখে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করছেন তারা।

জাফলংয়ে গিয়ে দেখা যায়, সিলেট এবং সিলেটের বাইরে থেকে দল বেঁধে পর্যটকেরা ঘুরতে এসেছেন। বেলা বাড়ার সঙ্গে দর্শনার্থীদের সংখ্যাও বাড়তে থাকে। এদিকে পর্যটকদের চাপে এখানকার হোটেল-মোটেলগুলোতে থাকার জায়গা ছিল না।

পবিত্র নগরী বলা হয় সিলেটকে। হজরত শাহজালাল (র:) ও হজরত শাহপরান (র:) এর কারণে। ইসলাম প্রচারে তাঁরা দুজন সিলেটে এসেছিলেন ৩৬০ জন আউলিয়া নিয়ে। তাই দর্শনার্থীদের ভিড় লক্ষ্য করা যায় হজরত শাহজালাল (র:) ও হজরত শাহপরান (র:) মাজার এর মাজারেও। ব্যস্ততা দেখা গেছে খাবারের রেস্টুরেন্টগুলোতেও। পর্যটকের সমাগমে খুশি এখানকার পর্যটন ব্যবসায়ীরাও।

পর্যটকদের নিরাপত্তা দিতে টুরিস্ট পুলিশ, থানা-পুলিশ ও বিজিবির সদস্যরা কাজ করে যাচ্ছেন।

এ বিষয়ে জাফলং টুরিস্ট পুলিশের ইনচার্জ মো. রতন শেখ বলেন, ‘ঈদের ছুটিতে সকাল থেকেই পর্যটককে মুখরিত ছিল জাফলং। আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তায় টুরিস্ট পুলিশের সদস্যরা কাজ করছেন।’

জাফলং, সাদাপাথর ছাড়াও বিছনাকান্দি, রাতারগুল সোয়াম ফরেস্ট, পানতুমাই ঝরনা, লালাখাল ও সিলেটের বিভিন্ন চা বাগানে বৃহস্পতিবার থেকেই পর্যটকদের ঢল নামে। সিলেটের বেশির ভাগ হোটেল-রিসোর্ট এখন অতিথিতে পূর্ণ।

সিলেট শহর থেকে ৩২ কিলোমিটার দূরে সাদাপাথর। সাদা পাথরে নদীর শীতল জল আর প্রকৃতির এ অপরূপ সৌন্দর্য দেখতে সারা বছরই পর্যটকদের ভিড় লেগে থাকে। ঈদ মৌসুমে পর্যটক সমাগম আরও বাড়ে। এবারও তার ব্যতিক্রম হয়নি।

সাদা পাথরে গিয়ে দেখা যায়, নৌকা ভরে ভরে পর্যটক যাচ্ছেন সাদাপাথর উপভোগ করতে। পর্যটকদের ভিড়ের কারণে ঠিকমতো নৌকা পাওয়া যাচ্ছিল না। পর্যটকদের কারণে নদীতে পা ফেলার অবস্থা নেই। ভিড়ের কারণে অনেকে নদীর তীরে দাঁড়িয়ে ছিলেন; নামতে পারছিলেন না পানিতে।

(ঢাকা টাইমস/১৫এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :