বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ল ৪ টাকা, কমেছে খোলা তেলের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১৫:৫৪ | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৪, ১৪:৫০

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে লিটারপ্রতি ৪ টাকা। অন্যদিকে খোলা সয়াবিন তেলের দাম কমানো হয়েছে লিটারপ্রতি ২ টাকা। মিলগেটে আজ থেকে এবং ভোক্তা পর্যায়ে আগামীকাল থেকে এ দাম কার্যকর করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় সম্মেলন সভাকক্ষে সয়াবিন তেলের নতুন নির্ধারিত মূল্য জানান প্রতিমন্ত্রী।

তিনি জানান, বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটার ৪ টাকা বাড়িয়ে ১৬৭ টাকা করা হয়েছে। আগে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল ১৬৩ টাকা। এছাড়া ১৪৯ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে খোলা সয়াবিন তেলের দাম।

আহসানুল ইসলাম টিটু বলেন, ট্যারিফ কমিশন এবং এনবিআরের সঙ্গে কথা বলে নতুন করে সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে। সয়াবিন তেলসহ কিছু জিনিসের প্রতি যে ভ্যাট প্রত্যাহার করা হয়েছিল, সেটা আর থাকছে না।

তিনি বলেন, ব্যবসায়ীরা কাঁচামাল আমদানি করে এবং প্রক্রিয়াজাত খরচ কত তা হিসাব-নিকাশ করে ট্যারিফ কমিশন নতুন নতুন দাম সুপারিশ করেছিল। তা বাণিজ্য মন্ত্রণালয় হিসাব-নিকাশ করে এ দাম নির্ধারণ করা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী আরও বলেন, খোলা তেল নিষিদ্ধ হলেও কৌশলগত কারণেই সরকার তা বাজারে রেখেছে।

প্রসঙ্গত, গত সোমবার তেলের দাম বাড়ানোর জন্য বাণিজ্য সচিব বরাবর চিঠি পাঠায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

এর আগে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে গত ৭ ফেব্রুয়ারি ভোজ্যতেলের কাঁচামাল আমদানিতে ৫ শতাংশ ভ্যাট অব্যাহতি দেয় জাতীয় রাজস্ব বোর্ড।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/জেএ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :