ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২৪, ১৯:০১

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ১৮তম সংসদীয় নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। এ দফায় ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চলে ১০২টি আসনে ভোট হয় শুক্রবার। এদিন সকাল সাতটা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলে।

ভারতের নির্বাচন কমিশন তথ্য অনুসারে, শুক্রবার প্রথম দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। রাজ্যটির ৩৯টি লোকসভা আসনের সবকটিতেই ভোটগ্রহণ হবে প্রথম দফায়। পাশাপাশি বিহারের চার, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছয়, উত্তরপ্রদেশের আট আসন, রাজস্থানের ১২ আসনে ভোটগ্রহণ হবে।

এদিকে পশ্চিমবঙ্গের তিনটি- কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি আসনে ভোট হয় শুক্রবার। মণিপুর, অরুণাচল এবং মেঘালয়ের দুটি করে আসনেও ভোটগ্রহণ হবে।

এছাড়া একটি করে আসনে ভোটগ্রহণ হয় ছত্তীসগড়, ত্রিপুরা, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, আন্দামান ও নিকোবার, লক্ষদ্বীপ এবং পন্ডিচেরিতে। অন্যদিকে লোকসভার পাশাপাশি অরুণাচল প্রদেশের ৬০টি এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনের সবকটিতেই ভোটগ্রহণ হয় শুক্রবার।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, অনান্য রাজ্যে ভোটগ্রহণ শান্তিপূর্ণ হলেও পশ্চিমবঙ্গের কোচবিহার বৃহস্পতিবার রাত থেকেই অশান্ত হয়ে ওঠে। বিজেপি-র অভিযোগ, তৃণমূলের বাইক বাহিনী সারারাত দাপিয়ে বেড়িয়েছে। মানুষকে ভয় দেখিয়েছে। বিজেপি কর্মীদের আক্রমণ করেছে। তৃণমূল অভিযোগ করে তাদের কর্মীদের মারা হয়েছে। বিজেপি জানিয়েছে, ওটা তৃণমূলের গোষ্ঠীসংঘর্ষের ঘটনা।

প্রসঙ্গত, কোচবিহার হলো কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা নিশীথ প্রামাণিকের কেন্দ্র। ইতিমধ্যেই নিশীথের বিরুদ্ধে কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে তৃণমূল। তার বিরুদ্ধে কেন্দ্রীয় বাহিনীকে নিয়ন্ত্রণ, বাড়িতে অস্ত্র রাখা ও দুষ্কৃতীদের আশ্রয় দেয়ার অভিযোগ করা হয়েছে।

ভোট শুরুর পরে কোচবিহারে উত্তেজনা দোখা যায়। ভোটারদের ভয় দেখানো, মারধর, আগুন লাগানোর ঘটনা ঘটে বলে অভিযোগ।

চান্দামারিতে বিজেপি-র বুথ সভাপতির মাথা ফেটে যায়। অভিযোগ তৃণমূল সেখানে হামলা করে। শীতলকুচিতে ২২১ নম্বর বুথের বিজেপিএজেন্টকে অপহরণের অভিযোগ উঠেছে। বিজেপি জানিয়েছে, তৃণমূল এই কাজ করেছে। কোচবিহারে সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে। তা সত্ত্বেও সহিংসতা থামানো যাচ্ছে না। তৃণমূল এই অভিযোগ অস্বীকার করেছে।

তৃণমূলের অভিযোগ, তাদের এক ব্লক সভাপতিকে মারা হয়েছে এবং তিনি হাসপাতালে। ভোট দিতে যাওয়ার পথে তিনি আক্রান্ত হন বলে রাজ্যের মন্ত্রী উদয়ন গুহ জানিয়েছেন।

নির্বাচন কমিশন ইতিমধ্যেই শীতলকুচির ঘটনা নিয়ে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। এই শীতলকুচিতেই গত বার লোকসভা নির্বাচনে নিরাপত্তা বাহিনীর গুলিতে চারজন মারা গিয়েছিলেন।

তোর্সার চরে সিপিএম কর্মীকে মারধরের অভিযোগ তৃণমূলের। অভিযোগ অস্বীকার করেছে রাজ্যের শাসক দল। ডাবগ্রাম-খুববাড়িতে বিজেপি-র দলীয় অফিসে আগুন ধরিয়ে দেয়ার অভিযোগ এসেছে।

এছাড়া আলিপুরদুয়ারে বক্সীরহাটে তৃণমূল ও বিজেপি-র অস্থায়ী কার্যালয় পুড়িয়ে দেয়া হয়।

পশ্চিমবঙ্গে যে তিনটি আসনে ভোট চলছে, তার মধ্যে সবচেয়ে বেশি উত্তেজনা রয়েছে কোচবিহারে। কোচবিহার দক্ষিণে বিজেপি বিধায়ক বলেছেন, সারারাত ধরে তৃণমূলের বাইক বাহিনী অত্যাচার করেছে। বোমাবাজি হয়েছে, মারধর করা হয়েছে, বুথ সভাপতির মাথা ভাহা হয়েছে। বারবার করে অভিযোগ করা সত্ত্বেও পুলিশ কোনো ব্যবস্থা নেয়নি।

তিনি বলেছেন, কেন্দ্রীয় বাহিনী বুথের ভিতরে আছেন। আর গোলমাল হচ্ছে বুথের বাইরে। আর সেখানে পুলিশ ও প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না।

অন্য রাজ্যের অবস্থা

ভারতের অন্য রাজ্যে ভোট এখনো পর্যন্ত শান্তিতেই হচ্ছে। প্রথম পর্বে তামিলনাড়ুতে ৩৯ আসনেই ভোট হচ্ছে। রাজস্থানে ১২টি কেন্দ্রে ভোট হচ্ছে। এছাড়া উত্তরপ্রদেশে আটটি, মধ্যপ্রদেশে ছয়টি, উত্তরাখণ্ডে পাঁচটি আসনে ভোট হচ্ছে।

তামিলনাড়ু বা অন্য জায়গা থেকে প্রথমদিকে অন্তত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

চলন্ত বাসে আগুন, ঘুমের মধ্যেই পুড়ে ৯ জনের মৃত্যু

‘পানির উৎস নিয়ে বিরোধ’ বিশ্বজুড়ে সংঘাত সৃষ্টি করছে: এরদোয়ান 

এই বিভাগের সব খবর

শিরোনাম :