কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড পেলেন যারা

নিবেদিতা বিনতে ওয়াদুদ, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০২৪, ১৯:৫১

ক্রীড়া লেখক ও সাংবাদিকদের প্রাচীন সংগঠন বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি (বিএসপিএ)। জাতীয় ক্রীড়া পুরস্কার প্রবর্তনের আগে ক্রীড়া লেখক সমিতি ১৯৬৪ সাল থেকে বর্ষসেরা ক্রীড়াবিদ পুরস্কার দিয়ে আসছে। সেই ধারাবাহিকতায় বিএসপিএ চলতি বছরের ২১ এপ্রিল ২০২৩ সালের জন্য ১৬ ক্যাটাগরিতে ১৮ ক্রীড়াবিদ, কোচ, সংগঠক এবং সংস্থাকে পুরস্কৃত করেছে। পুরস্কারের সঙ্গে দেওয়া হয় অর্থ পুরস্কারও।

রবিবার (২১ এপ্রিল) বেলা সাড়ে তিনটায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বলরুমে অনুষ্ঠিত হয় কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপনের। তবে রাজনৈতিক ব্যস্ততার কারণে অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি তিনি। বিএসপিএ সভাপতি রেজওয়ান উজ জামান রাজিবের সভাপতিত্বে জমকালো অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তিন ফরম্যাটের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও জাতীয় ফুটবল দলের উইঙ্গার রাকিব হোসেনকে পেছেনে ফেলে ২০২৩ সালের বর্ষসেরা ক্রীড়াবিদের পুরষ্কার পেয়েছেন দ্রুততম মানব ইমরানুর রহমান। তিনি কাজাখস্তানের এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পয়নশিপে ৬০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতেছেন। এশিয়ান পর্যায়ে অ্যাথলেটিক্সে বাংলাদেশের প্রথম স্বর্ণ জয়ের কৃত্তিত্ব এটি। এমন অসাধারণ পারফরম্যান্সের জন্য ইমরান ২০২৩ সালে সেরা ক্রীড়াবিদের পুরস্কার পেয়েছেন।

এশিয়ান ইনডোরে সাফল্য আনা ইমরান চলতি বছরও বাংলাদেশকে পদক এনে দিতে চান, 'আপনাদের ভালোবাসায় আমার এই সাফল্য। এই বছর বেশ কয়েকটি আন্তর্জাতিক ইভেন্ট আছে, সেখানেও আমি পদক জিততে চাই। সবার কাছে দোয়া চাই।’ ইমরান পুরস্কার গ্রহণের জন্য ইংল্যান্ড-দুবাই হয়ে এসেছেন। খুব শীঘ্রই আবার চলে যাবেন।

২০২৩ সালের পপুলার চয়েজ অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায়নাজমুল হোসেন শান্ত, ইমরানুর রহমান, শেখ মোরসালিনের সঙ্গে নারী ক্রিকেটার ফারজানা হক পিংকিও ছিলেন। তবে সবাইকে পেছনে ফেলে দর্শকদের ভোটে পপুলার চয়েজ অ্যাওয়ার্ড নিজের করে নিয়েছেন বাংলাদেশ ফুটবল দলের তরুণ ফুটবলার শেখ মোরসালিন। ক্রীড়াপ্রেমীদের ভোটে জয়ী শেখ মোরসালিন বলেন, ‘শান্ত-পিংকি-ইমরানুর এদেরকে পেছনে ফেলে এটা জেতায় একটু অবাকই হয়েছি। যারা আমাকে ভোট দিয়েছেন, তাদের ধন্যবাদ।’

২০২৩ সালটা নিজের করে নিয়েছিলেন বাংলাদেশের তিন ফরম্যাটের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ২০২৩ সালে ৪২টা ম্যাচ খেলে তিনি রান করেছেন ১৬৫০। আর সেঞ্চুরি তুলে নিয়েছেন ৫ টি। যার ফলে ২০২৩ সালের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি।

বাংলাদেশের প্রথম ওয়ানডে সেঞ্চুরিয়ার ফারজানা হক পিংকি পেয়েছেন সেরা বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার। ২০২৩ সালের ২২ জুলাই পিংকি খেলেছিলের ১৬০ বলে ১০৭ রানের ইনিংস। শুধু দেশে নয় দেশের বাইরেও বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান তিনি। তার এই অনবদ্য সাফল্যের জন্য তিনি পেয়েছেন ২০২৩ সালের বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার।

২০২৩ সালে বসুন্ধরা কিংসের হয়ে লিগে ৪ গোল করা রাকিব হোসেন পেয়েছেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। জাতীয় দলের হয়ে ৩৭ ম্যাচে তার গোলের সংখ্যা ৪ টি।

এছাড়া বর্ষসেরা অ্যাথলেট (ট্র্যাক অ্যান্ড ফিল্ড) হয়েছেন ইমরানুর রহমান। বর্ষসেরা বক্সারের পুরস্কার ঘরে তোলেন সেলিম হোসেন। বর্ষসেরা শুটার নির্বাচিত হয়েছেন কামরুন নাহার কলি। টেবিল টেনিসে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন রামহিম লিয়ন বম। আর উদীয়মান ক্রীড়াবিদের পুরস্কারে ঘরে তুলেছেন ২০২৩ সালে জাতীয় দলে হয়ে ৯ ম্যাচে ৪ গোল তরা শেখ মোরসালিন।

এছাড়া আরও পুরস্কার পেলেন যারা

বর্ষসেরা দলগত সাফল্য- অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল, সক্রিয় সংস্থা- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বর্ষসেরা কোচ- আলফাজ আহমেদ, তৃণমূলের ক্রীড়াব্যক্তিত্ব- মোয়াজ্জেম হোসেন (ভারোত্তোলন), বর্ষসেরা সংগঠক- হাবিবুর রহমান (কাবাডি) ও বিশেষ সম্মাননা- মনজুর হোসেন মালু

(ঢাকাটাইমস/২১এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :