মিতব্যয়ী বোলিংয়ে ইতিহাস গড়লেন রিশাদ হোসেন

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০২৪, ১৭:২৩

বর্তমানে বিশ্ব ক্রিকেটে দাপট দেখাচ্ছেন লেগ-স্পিনাররা। তবে বিশ্ব ক্রিকেটে লেগ স্পিনাররা দাপট দেখালেও বাংলাদেশে লেগ স্পিনারের রয়েছে বড় সংকট। দেশের ক্রিকেটে এখনও পর্যন্ত কোনো রিস্ট স্পিনার জাতীয় দলে লম্বা সময় খেলতে পারেননি। এমনকি ঘরোয়া ক্রিকেটেও লেগ স্পিনার খুব একটা দেখা যায় না। একজন লেগ স্পিনারের খোঁজেই রিশাদ হোসেনের ওপর বিনিয়োগ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)!

এই তরুণ লেগি বছর খানেক আগে ঘরোয়া ক্রিকেটেও নিয়মিত ম্যাচ পেতেন না। তবে চন্ডিকা হাথুরুসিংহের বিশেষ নজরের কারণে জাতীয় দলে সুযোগ মেলে তার। গত কয়েক মাস ধরে নিয়মিত ম্যাচ খেলছেন লাল-সবুজের জার্সিতে। এই সময়ে তার পারফরম্যান্স আহামরি না হলেও দলে নিয়মিত সুযোগ দিচ্ছে টিম ম্যানেজমেন্ট।

এতদিন তার ওপর যে আস্থা রেখেছে টিম ম্যানেজমেন্ট সেটার প্রতিদান দিতে শুরু করেছেন রিশাদ। গতকাল যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুর্দান্ত বোলিং করেছেন। নিজের কোটার ৪ ওভারে ৭ রানের বিনিময়ে শিকার করেছেন এক উইকেট। এমন মিথব্যয়ী বোলিংয়ে একটা রেকর্ডও গড়েছেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে এক ম্যাচে সবচেয়ে কম রান দেওয়ার রেকর্ড গড়লেন রিশাদ।

এতদিন রেকর্ডটি ছিল মাহমুদউল্লাহর। মিরপুরে ২০১৪ সালের বিশ্বকাপে ৪ ওভারে এক মেডেনসহ ৮ রানে ১ উইকেট নিয়েছিলেন অভিজ্ঞ এইঅফ স্পিনার। ১০ বছরের বেশি সময় পর সেই রেকর্ড নিজের করে নিলেন ২১ বছর বয়সী রিশাদ।

ম্যাচে সব মিলিয়ে ১৭টি ডট বল করেন রিশাদ। বাকি ৭ বল থেকে একটি করে সিঙ্গেল নেন যুক্তরাষ্ট্রের ব্যাটসম্যানরা।

টেক্সাসের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে পাওয়ার প্লে শেষে সপ্তম ওভারে প্রথম বোলিংয়ে আনা হয় তাকে। প্রথম ওভারে দেন ২ রান। পরের ওভার করেন মেডেন। এরপর ত্রয়োদশ ওভারে আক্রমণে এসে দ্বিতীয় বলে তিনি নেন মিলিন্দ কুমারের উইকেট।

যুক্তরাষ্ট্রের ইনিংসে রিশাদ ছাড়াও একটি করে মেডেন নেন মুস্তাফিজুর রহমান ও তানজিম হাসান। এই সংস্করণে এবারই প্রথম কোনো ম্যাচে ৩টি মেডেন ওভার করলেন বাংলাদেশের বোলাররা। এর আগে তিনবার আছে ২টি করে মেডেন ওভারের নজির।

(ঢাকাটাইমস/২৬মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :