আইএমএফের ঋণের তৃতীয় কিস্তির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০২৪, ২৩:৩২

বাংলাদেশকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের ‍তৃতীয় কিস্তির অনুমোদন দিয়েছে সংস্থাটি। সংস্থাটির নির্বাহী পর্ষদের বৈঠকে ৪ দশমিক ৭০ বিলিয়ন ডলার ঋণের তৃতীয় কিস্তি বাবদ প্রায় ১ দশমিক ১১৫ বিলিয়ন ডলার অনুমোদন পেয়েছে বাংলাদেশ।

সোমবার (২৪ জুন) বাংলাদেশ সময় রাত ৯টার দিকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে অবস্থিত আইএমএফের সদর দপ্তরে অনুষ্ঠিত সভায় এই ঋণ অনুমোদন করা হয়। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্রের দপ্তর থেকে এই তথ্য নিশ্চিত করছেন দায়িত্বরত নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক।

মো. মেজবাউল হক বলেন, ‘আন্তর্জাতিক অর্থ তহবিলেরের পক্ষ থেকে অফিসিয়ালি আমাদের ঋণের তৃতীয় কিস্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তৃতীয় কিস্তি হিসাবে ১ দশমিক ১১৫ বিলিয়ন ডলার ঋণ অনুমোদন দিয়েছে আইএমএফ। এই অর্থ দুই কর্মদিবসের মধ্যে আমাদের হিসাবে জমা হবে; যা রিজার্ভে যোগ হলে বৈদেশিক মুদ্রার মজুত বেড়ে যাবে।’

গত ২৩ এপ্রিল ঋণের তৃতীয় কিস্তি নিয়ে আলোচনা করতে ঢাকা সফর করেন আইএমএফের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল। ওই সফরে ২৫ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক হয়। বৈঠকে আর্থিক খাত সংস্কার, খেলাপি ঋণ, সুদের হার বাস্তবায়ন, মুদ্রানীতি, মূল্যস্ফীতি, বিদেশি বাণিজ্যের ভারসাম্য ও আউটলুক, মুদ্রা বাজার ও তারল্য ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়।

এরমধ্যে উচ্চমূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সংকোচনমূলক মুদ্রানীতির মাধ্যমে সুদের হার বৃদ্ধিসহ গৃহীত পদক্ষেপের তথ্য সংগ্রহ করে সংস্থাটি। একইসঙ্গে রিজার্ভ পরিস্থিতি, ডলারের বিদ্যমান রেট, আন্তর্জাতিক বাণিজ্যিক লেনদেন বিষয়ে হালনাগাদ পরিস্থিতি পর্যবেক্ষণ জানতে চায়।

এছাড়াও ব্যাংক খাতের সংস্কার, একীভূতকরণের পদক্ষেপ, রাজস্ব সংক্রান্ত পরামর্শের অগ্রগতি প্রতিবেদন নিয়েছে আইএমএফ। বৈঠকে বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য সংস্থার গৃহীত পদক্ষেপকে যথাযথ বলে জানিয়েছেন উন্নয়ন সহযোগী সদস্যরা। আইএমএফ ৪৭০ কোটি টাকা ঋণ ছাড়ের শর্ত হিসাবে যেসব সংস্কার প্রস্তাব দেয় তার অধিকাংশই বাস্তবায়ন হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

(ঢাকাটাইমস/২৪জুন/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

কোটা সংস্কার: আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে বসতে প্রস্তুত সরকার

মিরপুর-১০ নম্বরে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়া

কোটা সংস্কারের ইস্যুতে ‘প্রধানমন্ত্রীর নির্দেশে’ গণভবন গেটে ব্রিফ করবেন আইনমন্ত্রী

মহাখালীতে রেলপথ অবরোধ, ঢাকার সঙ্গে সারাদেশের যোগাযোগ বন্ধ

রণক্ষেত্র রামপুরা, মোটরসাইকেল-পুলিশ বক্সে আগুন

ধানমন্ডিতে দফায় দফায় শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ

কমপ্লিট শাটডাউন: রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় সংঘাত-সংঘর্ষের খবর

গুজব ঠেকাতে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে: পলক

কোটা আন্দোলনে সহিংসতা নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

বাড্ডায় ব্র্যাক শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :