এক বীজ আর তিন সবজির গুণে বৃদ্ধ বয়সেও হার্ট থাকবে চাঙ্গা

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২৪, ০৮:০৬

দেহের খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ হার্ট। এই হার্টকে চাঙ্গা রাখতে অন্যতম গুরুত্বপূর্ণ উপাদানটি হলো ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এটি বৃদ্ধ বয়সেও হার্ট রাখে চাঙ্গা। ভালো রাখে ত্বকের স্বাস্থ্য, মজবুত করে স্মৃতিশক্তি। কোন কোন খাবারে এই উপাদান পাবেন জেনে নিন।

বাঁধাকপি

ওমেগা থ্রি অ্যাসিড সমৃদ্ধ একটি পরিচিত সবজি হলো বাঁধাকপি।‌ টাটকা সবুজ বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। শরীরে এর ঘাটতি থাকলে চিকিৎসকরা বাঁধাকপি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

ফুলকপি

বাঁধাকপির পাশাপাশি আরেকটি একইরকম সবজি হার্ট ভালো রাখে। সেটি হলো ফুলকপি। বাঁধাকপির মতোই ক্রুসিফেরাস গোত্রের সবজি এটি। তাই এতেও প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা হার্টকে চাঙ্গা রাখে।

ব্রকলি

ক্রুসিফেরাস গোত্রের আরেকটি সবজি হলো ব্রকলি। এটি ফুলকপির মতোই দেখতে। তবে রং সবুজ। হার্ট অ্যাটাকসহ হার্টের বড় বড় রোগ ঠেকাতে দারুণ উপকারী এই সবজি। নিয়মিত ব্রকলি খেলে বৃদ্ধ বয়সেও হার্ট চাঙ্গা রাখে এই সবজি।

চিয়াবীজ

এমনিতে ওজন কমাতে এই বীজ বেশ কাজে দেয়। ডায়েট করতে হলে অনেকেই চিয়া বীজ বেছে নেন। এর মধ্যেও রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা হার্টের জন্য উপকারী। তাই হার্ট ভালো রাখতে এই বীজকেও করে নিন নিত্যসঙ্গী।

(ঢাকাটাইমস/০৯জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :