সিংড়ায় শয্যা সংকটে মেঝেতে চলছে শিশুদের চিকিৎসা

সাইফুল ইসলাম, নাটোর
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৭, ১৬:৫১

আবহাওয়া পরিবর্তনের কারণে নাটোরের সিংড়ায় প্রায় শতাধিক শিশু নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছে। একদিকে ডাক্তার সংকট ও অন্যদিকে দালালদের খপ্পরে পড়ে শিশুদের চিকিৎসা নিতে গিয়েও অনেককে আবার প্রতারিত হতে হচ্ছে। তাছাড়া চলনবিল অধ্যুষিত একমাত্র এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের শয্যা সংকট ও কোন শিশু বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় অভিভাবকদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

হাসপাতাল সূত্রে জানা গেছে, আবহাওয়াজনিত কারণে সারাদেশের ন্যায় নাটোরের সিংড়ায় শিশুসহ বিভিন্ন বয়সের রোগীরা নিউমোনিয়া, ডায়রিয়া ও রোটা ভাইরাসজনিত রোগে আক্রান্ত হচ্ছে। গত ৩ দিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শাহরিয়ার (৬মাস), আমেনা (২বছর), রুম্পা (৪বছর), খাদিজা (৩বছর), উসরাত জাহান (২বছর), মাহিমা (১০মাস), নুর ইসলাম (১বছর), রিফাত (১বছর), ফাতেমা (১বছর), হামিম (১বছর), আইমান সুজেরা (২বছর), আব্দুল্লাহ (২বছর)সহ ৬০ জন রোগী ভর্তি হয়েছে এবং স্বাস্থ্য কমপ্লেক্সে বেড সংকট থাকায় শিশুদের ঠান্ডা মেঝেতে ও মায়ের কোলেই চিকিৎসা নিতে হচ্ছে।

সিংড়া পৌর শহরের মাদারীপুর মহল্লার প্রভাষক আখতার হোসেন জানান, ডায়রিয়ায় আক্রান্ত তার ২ বছর বয়সের শিশু আইমাস সুজেরা ঘন্টায় ৪ বার বমি ও ৪ বার পাতলা পায়খানা করায় হাসপাতালে ভর্তি করেছেন। কিন্তু ডায়রিয়ার রোগী বেশি হওয়ায় হাসপাতালের অবস্থা খুবই খারাপ বলে মন্তব্য করেন।

উপজেলার সাতপুকুরিয়া গ্রামের মেহেরনেবা বেগম বলেন, তার শিশু ডায়রিয়া ও ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়ে কয়েকদিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছে। হাসপাতাল থেকে স্যালাইন সরবরাহ করা হলেও ঔষধ, ইন্জেশন বাইরে থেকে কিনতে হচ্ছে। আর অত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোন শিশু বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় শিশুদের চিকিৎসা নিতে সমস্যায় পড়তে হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. মুরাদ হোসেন জানান, শীতের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় রোটা ভাইরাসজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। হাসপাতাল থেকে স্যালাইন সরবরাহ করে চিকিৎসা দেয়ার চেষ্টা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২০ জানুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

বিএমডিসি ছাড়া ‘ভুল চিকিৎসা’ বলার অধিকার কারো নেই: স্বাস্থ্যমন্ত্রী 

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

এই বিভাগের সব খবর

শিরোনাম :