স্বপ্নের বাংলাদেশের ১৬টি চিত্রকর্ম দেয়ালে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মে ২০১৭, ২০:৪৭ | প্রকাশিত : ২০ মে ২০১৭, ২০:৩০

দেশীয় শিল্পকলার সঙ্গে যুব সমাজের যোগসূত্র স্থাপনের পাশাপাশি মেধা অন্বেষণের মধ্য দিয়ে আগামীর ‘জয়নুল আবেদিন’কে আবিষ্কারের লক্ষ্যে একঝাঁক তরুণ শিক্ষার্থী চিত্রশিল্পীকে দিয়ে স্বপ্নের বাংলাদেশের ১৬টি চিত্রকর্ম আঁকিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

ডিএনসিসি এবং আলোকিত হৃদয় ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে, বার্জার পেইন্টস এর সহযোগিতায় বনানী ১১ নম্বর সড়কের পাশে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (ওয়াপদা) মাঠের দেয়ালে ‘এ বাংলাদেশ অব দেয়ার ড্রিমস’ প্রতিপাদ্যের আলোকে শনিবার বিকালজুড়ে তরুণ চিত্রশিল্পীরা এই ১৬টি চিত্র অঙ্কন করে।

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রতিযোগিতার মাধ্যমে এসব শিক্ষার্থী চিত্রশিল্পীদের নির্বাচিত করা হয়। এই নির্বাচিত চিত্রশিল্পীরাই স্বপ্নের বাংলাদেশের চিত্রকল্প নিপুণ হাতে দেয়ালের উপর ফুটিয়ে তোলেন। একটি পরিচ্ছন্ন, সুন্দর ঢাকা নগরী গড়ে তোলার প্রত্যয়ে দেশপ্রেমে উদ্বুদ্ধ এসব শিল্পী যুবসমাজের মধ্যে সামাজিক বার্তা ছড়িয়ে দিতেই এ উৎসবে অংশগ্রহণ করেন বলে জানান বেশ কয়েকজন চিত্রশিল্পী।

একই দিন দুপুরে শিল্পকলা একাডেমি’র ভাস্কর্য গ্যালারিতে ‘শিল্পীর চোখে সবুজ ঢাকা’ নামের এক আর্ট ক্যাম্পেইন উদ্বোধন করেন মেয়র আনিসুল হক। ডিএনসিসি, সবুজ ঢাকা এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে এ ক্যাম্পেইনের আয়োজন করে। ৩০০ জন চিত্রশিল্পী রং ও তুলির আঁচড়ে তাঁদের নিজ নিজ দৃষ্টিতে সবুজ ঢাকা’র চিত্রকল্প ফুটিয়ে তুলেছেন।

মেয়র বলেন, ‘এটি একটি ঐতিহাসিক ঘটনা যে, আমাদের সিনিয়র শিল্পী থেকে আমাদের জুনিয়র শিল্পীরা এই চিত্রকর্ম অংকনে অংশগ্রহণ করেছেন। ১৯৫২ সাল থেকে আমাদের স্বাধীনতা যুদ্ধের প্রতিটি ক্ষেত্রে আমাদের চিত্রশিল্পীরা তাদের চিত্রকর্ম দিয়ে আন্দোলনকে জাগিয়ে তুলেছিলেন। সবুজ ঢাকা বিনির্মাণেও তারা একই রকমভাবে অবদান রাখবেন।’

আনিসুল হক বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন সব ধরনের শিল্পীদের তাদের নিজস্ব চিত্রকর্ম প্রকাশ, বিকাশ এবং উপস্থাপন করতে পারে সে উদ্যোগ নিয়েছে। আগামী ছয় মাসের মধ্যে ডিএনসিসি’র কিছু কিছু জায়গা এমনভাবে তৈরি করা হবে যেখানে শিল্পীরা তাঁদের শিল্পকর্ম প্রদর্শন করতে পারবেন। এসব স্থানে চিত্রশিল্পীরা তাঁদের আঁকা ছবিগুলো প্রদর্শন করবেন আর নাট্যশিল্পীরা প্রদর্শন করবেন তাঁদের নাটক।’ ডিসেম্বরের মধ্যে এরকম চার থেকে পাঁচটি জায়গা তৈরি করার আশ্বাস দেন মেয়র।

অনুষ্ঠানে শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, মনিরুল ইসলাম, তালকেশ ঘোষ, বীরেন সোম, কনক চাঁপা চাকমা, গুলশান আরা, তরুণ ঘোষ, রোকেয়া সুলতানা ও নাসিম আহমেদ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইম/২০মে/এএকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

দেশের অর্থনীতিতে মধ্যপ্রাচ্যের সংঘাতের প্রভাবের আশঙ্কা প্রধানমন্ত্রীর

রবীন্দ্রনাথ মানুষের পরিশুদ্ধতার কথা ভাবতেন: সিমিন হোসেন

স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা: প্রতিমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব

রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী

ভোক্তার কাছে প্রতিনিয়ত সস্তা হচ্ছে তামাকজাত দ্রব্য: গবেষণা

প্রথম ধাপে ১৩৯ উপজেলার ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ধান কাটার মৌসুম হওয়ায় ভোটার উপস্থিতি কম: সিইসি

প্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা জানালেন প্রতিমন্ত্রী পলক

এই বিভাগের সব খবর

শিরোনাম :