দুর্যোগ আক্রান্তদের সংবাদ প্রচারে মানবিক হওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জুন ২০১৭, ০৮:১৫ | প্রকাশিত : ২১ জুন ২০১৭, ০৮:১০

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে ঘূর্ণিঝড়, অতিবৃষ্টি, বন্যার মতো প্রাকৃতিক দূর্যোগ যেমন বেড়েছে তেমনি মানুষ্যসৃষ্ট দুর্যোগ যেমন ভবনধস, পাহাড়ধস, অগ্নিকাণ্ডের ব্যাপকতা বেড়েছে। অতি সম্প্রতি বজ্রপাতও দুর্যোগের তালিকায় জায়গা করে নিয়েছে। তাই দুর্যোগে আক্রান্তদের সংবাদ প্রচারের সময় মানবিক হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর।

মঙ্গলবার বিকালে প্রেস ইনস্টিটিউটে আয়োজিত দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালায় শাহ আলমগীর এই আহ্বান জানান।

শাহ আলগীর বলেন, ‘দুর্যোগ সাংবাদিকতায় খবর প্রচারের জন্য প্রতিযোগিতা করা উচিত নয়। খেয়াল রাখতে হবে যেনো সংবাদ প্রচার করার কারণে উদ্ধার যেনো ব্যাহত না হয়। অনেক সময় বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা দুর্যোগে আক্রান্তদের বিভৎস ছবি প্রচার করে। যা অনুচিত।’

শাহ আলমগীর জানান, দুর্যোগ বিষয়ে সাংবাদিকদের জ্ঞান আরো বাড়ানোর জন্য এই বিষয়ে ১০টি বই প্রকাশ করেছে পিআইবি। এসব বইয়ে বিভিন্ন দুর্যোগের বিবরণের পাশাপাশি কীভাবে দুর্যোগের খবর প্রচার করা হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

কর্মশালায় দুর্যোগ ও দুর্যোগ ঝুঁকি এবং দুর্যোগ ব্যবস্থাপনা চক্র নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন সমন্বিত 'দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচির (সিডিএমপি) কর্মকর্তা তারিফুল ইসলাম খান।

তিনি তার উপস্থাপনায় দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় স্টেক হোল্ডারদের ভূমিকা নিয়েও আলোচনা করেন।

তিনি বলেন, ‘পৃথিবীব্যাপীঘূর্ণিঝড়ের প্রকোপ বেড়েছে। এর কারণ সমুদ্রের পানির উপরিভাগের তাপমাত্রা বৃদ্ধি পাওয়া। প্রাকৃতিক দুর্যোগে প্রতিরোধ না করা গেলেও এ নিয়ে সচেতনতা বাড়ালে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। অন্যদিকে মানুষ্য সৃষ্ট দুর্যোগে প্রতিরোধে ক্যাপাসিটি ডেভেলপমেন্ট করতে হবে।’

দেশের জলবায়ু পরিবতর্নের কারণে কী কী চ্যালেঞ্জের মুখোমুখী হতে হবে তা নিয়ে কর্মশালায় আলোচনা করেন বেসরকারি টেলিভিশন বাংলাভিশনের বার্তা প্রধান রুহুল আমিন রুশদ।

তিনি বলেন, ‘পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ দুর্যোগে বেশি আক্রান্ত হয়। এই আক্রান্তের হার ৪০ শতাংশ। যা দিন দিন বেড়েই চলেছে। এই দুর্যোগ মোকাবেলায় যেমন জনসচেতনা তৈরি করতে হবে তেমনি পর্যাপ্ত ত্রাণ সরবরাহ ও উদ্ধারকাজ পরিচালনা করার জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ মজুত রাখতে হবে।

কর্মশালায় পিআইবির স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীদের সংগঠন পিআইবি জার্নালিজম অ্যালামনাই অ্যাসোসিয়েশন (পিবজা)এর অর্ধ শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

(ঢাকাটাইমস/২১জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

সাংবাদিক ফরিদের ওপর হামলাকারীদের গ্রেপ্তারে ক্র্যাবের আল্টিমেটাম

সাংবাদিক নির্যাতন বন্ধ ও সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়নের দাবি

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের নতুন সভাপতি মুক্তাদির, সম্পাদক জাওহার

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

এই বিভাগের সব খবর

শিরোনাম :