ইউএনও সালমনের ‘প্রথম হেনস্তা’ ডিসি-কমিশনারের কাছে

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুলাই ২০১৭, ২২:১৫

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বিকৃত করে আমন্ত্রণপত্র ছাপানোর অভিযোগে ইউএনও তারিক সালমনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলেন বরিশালের জেলা প্রশাসক।

বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সংস্থাপন শাখা থেকে জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানের স্বাক্ষরিত একটি কারণ দর্শানোর নোটিশ তারিক সালমনের কাছে পাঠানো হয়।

৩ এপ্রিলের ওই নোটিশে উল্লেখ করা হয়, ‘আগৈলঝাড়া উপজেলার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৭ এর আমন্ত্রণপত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি যথাযোগ্য মর্যাদায়ে প্রকাশ করা হয়নি। বর্ণিত অবস্থায় কেন আপনার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট বিষয়টি প্রেরণ করা হবে না, তার যথাযথ কারণ আগামী সাত কর্মদিবসের মধ্যে লিখিতভাবে দাখিল করার জন্য অনুরোধ করা হল।’

এ কারণ দর্শানোর নোটিশটি বিভাগীয় কমিশনারের দপ্তরেও পাঠানো হয়।

ইউএনও গাজী তারিক সালমন জানিয়েছেন, শো-কজ নোটিশ পাওয়ার পর তিনি এর বিস্তারিত বর্ণনা দিয়ে জেলা প্রশাসক কার্যালয়ে পাঠাই, কিন্তু পরে কী হয়েছে সে বিষয় আমি জানি না।

এদিকে কারণ দর্শানোর ওই নোটিশ সে সময়ের বরিশাল বিভাগীয় কমিশনার মো. গাউসের কাছে পাঠানোর পর ১৮ এপ্রিল আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার গাজী তারিক সালমনের (১৬৪৬২) কারণ দর্শানোর জবাব পাঠানো প্রসঙ্গে মো. গাউসের স্বাক্ষরিত একটি চিঠি মন্ত্রিপরিষদ সচিবের কাছে পাঠানো হয়।

বরিশালের সাবেক বিভাগীয় কমিশনার মো. গাউস স্বাক্ষরিত ওই চিঠিতে উল্লেখ করা হয়- ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০১৭ এর আমন্ত্রণপত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি যথাযোগ্য মর্যাদায় প্রকাশ না করার বিষয়ে জনাব গাজী তারিক সালমন (১৬৪৬২) উপজেলা নির্বাহী অফিসার, আগৈলঝাড়া, বরিশালকে সাত কার্যদিবসের মধ্যে লিখিতভাবে জবাব দাখিলের জন্য অনুরোধ করা হলে তিনি লিখিত জবাব দাখিল করেছেন। তার দাখিলকৃত জবাব সন্তোষজনক নয় মর্মে প্রতীয়মান হয়। এমতাবস্থায়, বর্ণিত কর্মকর্তার লিখিত জবাব মহোদয়ের সদয় অবগতির ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ জন্য প্রেরণ করা হল’।

এ বিষয়ে বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান বলেন, ‘বরিশালের বিভিন্ন পত্র-পত্রিকায় বঙ্গবন্ধুর ছবি বিকৃতির সংবাদ দেখে ওই সময়ের আগৈলঝাড়ার ইউএনও তারিক সালমনকে সাত কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলাম। তিনি নির্ধারিত সময়ে নোটিশের জবাব দেন।

তিনি বলেন, ‘নোটিশের জবাবে ইউএনও বলেছিলেন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর প্রতি শিশুদের পরিচয় করার জন্য স্বাধীনতা দিবসে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এক শিশুর আঁকা জাতির জনকের ছবি ব্যবহার করে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের আমন্ত্রণপত্র ছাপা হয়।’

তারিকের বিরুদ্ধে অভিযোগ এবং তার জবাব ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছিলেন বলে জানান ডিসি।

ডিসি বলেন, বিভাগীয় কমিশনার অভিযোগ পাওয়ার পর বিষয়টি দেখতে বলায় তারিক সালমনকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়।

এরপরই ৭জুন বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজু বরিশাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আগৈলঝাড়া উপজেলার সাবেক ইউএনও (বর্তমানে বরগুনা সদর উপজেলায় কর্মরত) তারিক সালমনের বিরুদ্ধে একটি মামলা করেন। ১৯ জুলাই ওই মামলার পরিপ্রেক্ষিতে ইউএনও আদালতে জামিন আবেদন করলে বিচারক প্রথমে জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন, পরে ১০ হাজার টাকার মুচলেকায় জামিন মঞ্জুর করেন।

এ ঘটনায় মামলার বাদী বরিশাল জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজুকে তার পদ থেকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

(ঢাকাটাইমস/২২জুলাই/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

টেকনাফে টমটমচালক হত্যার রহস্য উন্মোচন, মূল হোতাসহ গ্রেপ্তার ৬

সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা

৬ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা দেখছেন চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা

হাতিয়ায় ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, একজন নিখোঁজ

কুমিল্লায় পৃথক ঘটনায় পানিতে ডুবে মারা গেল ৪ শিশু

ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন বাঘা শরীফ

ব্রাহ্মণবাড়িয়ায় মহারাজ আনন্দ স্বামীর ১৯৩ তম জন্মবার্ষিকী পালিত

সিরাজদিখানে সর্বজনীন পেনশন স্কিমের নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন

সোনারগাঁয়ে সর্বজনীন পেনশন মেলা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :