ব্রহ্মপুত্র থেকে অবৈধ বালু উত্তোলনে ১০ জনকে কারাদণ্ড

গফরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০১৭, ১৯:০৮

ময়মনসিংহের গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদের উপর নির্মিত ৮১০ মিটার দৈর্ঘ সালটিয়া বাজার-দেওয়ানগঞ্জ বাজার (প্রস্তাবিত আলতাফ গোলন্দাজ) সেতুর নিচ থেকে ভাসমান ড্রেজার বসিয়ে অবাধে বালু উত্তোলন করায় চার শ্রমিককে ১০ দিন করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার গফরগাঁওয়ের সহকারী কমিশনার (ভূমি) শেখ শামছুল আরফীনের আদালত এই দণ্ড দেয়।

দণ্ড পাওয়া শ্রমিকরা হলেন নান্দাইল উপজেলার বেতাগইর গ্রামের লিটন (২৮), চরবেলামারী গ্রামের সাইদুর রহমান (২৮), চরলক্ষিদিয়া গ্রামের রফিকুল ইসলাম (৩০) ও রমজান আলী (২৭)।

সরকারি বিধান অনুযায়ী সেতুর দুই কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন দণ্ডনীয় অপরাধ। এ বিধানকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে সেতুর নিচে ভাসমান ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছিল বালু খেকোরা। এতে করে নদের উভয় পাড়ে ভাঙন সৃষ্টি হয়। পাশাপাশি সেতুর উত্তর পাশের পাড় রক্ষা স্পারগুলো এক এক করে ধসে পড়ছিল।

এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে এলজিইডির অর্থায়নে ৮০ কোটি টাকা ব্যয়ে ৮১০ মিটার দৈর্ঘ্য পুরাতন ব্রহ্মপুত্রের উপর সালটিয়া বাজার-দেওয়ানগঞ্জ বাজার-হাজিগঞ্জ বাজার সেতু নির্মাণ করা হয়। এটি এলজিইডি নির্মিত দেশের সর্ববৃহৎ সেতু। গত ৩ আগস্ট ঢাকাটাইমসে ‘অবৈধ বালু উত্তোলনে হুমকিতে এলজিইডি নির্মিত সর্ববৃহৎ সেতু’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর এ ব্যাপারে নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন।

(ঢাকাটাইমস/০৮আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :