রাজশাহীতে বছরজুড়ে জঙ্গি তৎপরতা

রিমন রহমান, রাজশাহী
| আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৭, ০৮:১৮ | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৭, ০৮:০১

আইনশৃঙ্খলা বাহিনীর একের পর এক অভিযানে কোণঠাসা হয়ে পড়া জঙ্গিরা নিরাপদ আশ্রয়ের খোঁজে এখন আস্তানা গাঁড়ছে সীমান্ত এলাকায়। এক্ষেত্রে রাজশাহী অঞ্চলে আনাগোনা বেড়েছে জঙ্গিদের। এ বছরের প্রায় পুরো সময় এ অঞ্চলে জঙ্গিদের তৎপরতা লক্ষ্য করা গেছে।

আইনশৃঙ্খলা বাহিনীও ধ্বংস করেছে কয়েকটি জঙ্গি আস্তানা। বিশ্লেষকরা বলছেন, দুর্বল গোয়েন্দা নজরদারি এবং দেশত্যাগের সহজ সুযোগ থাকার কারণে জঙ্গিরা এখন রাজশাহী অঞ্চলে আস্তানা গাঁড়ছে। ভারত থেকে অস্ত্র ও গোলাবারুদ আমদানি এবং প্রশিক্ষণ কার্যক্রম চালানো সহজ হওয়ার কারণেও সীমান্তমুখী হচ্ছে জঙ্গিরা।

এ বছর রাজশাহী অঞ্চলে তিনটি বড় ধরনের জঙ্গিবিরোধী অপারেশন পরিচালনা করেছে পুলিশ। গেল ২৬ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে অপারেশন ‘ঈগল হান্ট’ ও ১১ মে রাজশাহীর গোদাগাড়ীতে ‘অপারেশন সানডেভিল’ এ নিহত হয় দুই নারীসহ নয় জন ‘জঙ্গি’। এই অভিযানে জঙ্গিদের হামলায় দমকল বাহিনীর এক কর্মীও মারা যান।

আর তানোরে ১১ জুন ‘অপারেশন রিবার্থ’ এ জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে নারীসহ অন্তত ১১ জনকে গ্রেপ্তার করে পুলিশ। কাছাকাছি সময়ে এই তিন অপারেশনে স্বস্তি ছিল বেশ কিছুদিন। কিন্তু বছরের শেষে এসে গত ২৮ নভেম্বর পদ্মার দুর্গম চর আলাতুলিতে আরেকটি জঙ্গি আস্তানার সন্ধান পায় র‌্যাব। সেখানে নিহত হয় তিন ‘জঙ্গি’।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ভারতীয় সীমান্তের খুব কাছেই এমন জঙ্গি আস্তানা পাওয়ার ঘটনা নতুন করে ভাবিয়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনীকে। খোদ আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারাই এখন বলছেন, ভারতে অবৈধ যাতাযাতের সুযোগ থাকায় এ অঞ্চলে জঙ্গিদের ঘাপটি মেরে থাকার আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না।

কয়েকমাস আগে সরকারি একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন ধরে আত্মগোপনে থাকা জঙ্গিদের কেউ কেউ নিজ এলাকায় ফিরছে। রাজশাহী অঞ্চলকে ঘিরেই ফের আস্তানা গড়ার চেষ্টায় আছে তারা। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ সীমান্তবর্তী হওয়ায় সহজেই দেশ ছাড়ার সুযোগ কাজে লাগানোর ধারণা থেকে জঙ্গিরা এ অঞ্চলকে বেছে নিতে পারে।

জানতে চাইলে র‌্যাব-৫ এর মেজর এএম আশরাফুল ইসলাম বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জের চর আলাতুলির জঙ্গি আস্তানার সন্ধান পাওয়ার পর এখন সীমান্ত এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। চরাঞ্চলে অচেনা ব্যক্তির আনাগোনা রয়েছে কি না তা জানার চেষ্টা করছেন তারা। পাশাপাশি গ্রামবাসীকে অনুরোধ করা হচ্ছে- পরিস্থিতি সন্দেহজনক মনে হলে র‌্যাবকে তথ্য দেয়ার।’

গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা জানান, জঙ্গি অধ্যুষিত রাজশাহী অঞ্চলে আবারও তৎপরতা শুরুর অপচেষ্টা করছে নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সদস্যরা। সংগঠিত হওয়ার চেষ্টা করছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), হরকাতুল জিহাদ, আনসারুল্লাহ বাংলা টিম ও হিযবুত তাহরির সদস্যরা। নানা ছদ্মবেশে এসব জঙ্গি সংগঠনের সদস্যরা সাংগঠনিক তৎপরতা চালানোর চেষ্টা করছে।

এ বিষয়ে পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক এম খুরশীদ হোসেন বলেন, ‘নিরাপদ আশ্রয়ের খোঁজে জঙ্গিরা শহরাঞ্চল ছেড়ে জঙ্গিরা এখন গ্রাম কিংবা দুর্গম চরকেই বেছে নিচ্ছে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের কারণে তারা সুবিধা করতে পারছে না। এ বছরের মাঝামাঝিতে তালিকা দেখে দেখে রাজশাহী, নাটোর, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জের অর্ধশতাধিক জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে।’

তবে রাজশাহীর বাগমারা উপজেলার শীর্ষ জঙ্গি নেতা শরিফুল ইসলাম ওরফে খালিদ ও মাইনুল ইসলাম ওরফে মুসার নাগাল পাওয়া যায়নি এখনও। অথচ রাজশাহী অঞ্চলের পলাতক জঙ্গিদের মধ্যে মুসা ও শরিফুল আইনশৃঙ্খলা বাহিনীর কাছে ‘মোস্ট ওয়ান্টেড’। কিন্তু তাদের অবস্থান নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি।

তাদের মতো দীর্ঘদিন ধরে আত্মগোপনে থাকা রাজশাহীর অঞ্চলের অন্তত ১০ জঙ্গি নেতার নাগালই পাচ্ছে না আইনশৃঙ্খলা বাহিনী। এসব জঙ্গি দেশে, নাকি বিদেশে পালিয়ে গেছে, সে সম্পর্কেও স্পষ্ট কোনো ধারণা নেই তাদের। তবে সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে ‘দুর্ধর্ষ জঙ্গি’ সোহেল মাহফুজ ওরফে হাতকাটা সোহেলকে গ্রেপ্তার করা হয়েছে।

র‌্যাব-৫ এর অধিনায়ক মাহাবুবুল আলম বলেন, রাজশাহী অঞ্চলে জঙ্গিদের তৎপরতা রয়েছে। এ অঞ্চলে শুধু জঙ্গিই নয়, জঙ্গিবাদে অর্থের যোগানদাতাও রয়েছে। এ বছর রাজশাহীর এমন দুজনকে আইনের আওতায় এনেছে আইনশৃঙ্খলা বাহিনী। কয়েকদিন আগেও ঘাপটি মেরে থাকা চার জঙ্গিকে পুঠিয়া থেকে গ্রেপ্তার করা হয়েছে।

ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/আরআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সুবর্ণচরে এমপিপুত্র শাবাব বিজয়ী

নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যানসহ আহত ৩

কুমিল্লার তিন উপজেলায় দুই নতুন মুখ, লাকসামে ইউনুসের হ্যাট্রিক

বান্দরবান সদরে আ.লীগ নেতাকে হারিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা কুদ্দুস বিজয়ী

ভোট দিলেন কেরানীগঞ্জের বিএনপি নেতা, ফাঁকা ছিল বেশিরভাগ কেন্দ্র

গাজীপুর সদর উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা

ফরিদপুরে চেয়ারম্যান পদে তিন উপজেলায় যারা নির্বাচিত হলেন

হাইকোর্টের আদেশ স্থগিত: ঝিনাইদহ-১ আসনে নির্বাচনে বাধা নেই

রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম বাঙালিকে আলোর পথ দেখায়: পরিকল্পনা প্রতিমন্ত্রী

কুমিল্লায় ট্রান্সফর্মার চোর চক্রের সদস্য গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :