তিস্তার পানিতে ভেসে গেল কৃষকের স্বপ্ন

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ মার্চ ২০১৮, ২১:২০

মরুভূমি প্রায় তিস্তা নদীতে হঠাৎ পানি বেড়ে যাওয়ায় পঁচে নষ্ট হয়ে গেছে চরে লাগানো কৃষকের ফসল। আর কয়েকদিন পরই ফসল ঘরে তোলার কথা ছিল কৃষকদের। আশা ছিল, এ ফসল দিয়ে বন্যার ক্ষতি কিছুটা লাঘব হবে। সেই স্বপ্ন তলিয়ে গেল পানিতে।

তিস্তা চরাঞ্চলের চাষিরা জানায়, বন্যার ক্ষতি পুষিয়ে নিতে লালমনিরহাটের তিস্তার বালু চরে রসুন, পেঁয়াজ, গাজর, টমেটো, মিষ্টি কুমড়া, মরিচ, তামাক, আলুসহ অন্যান্য সবজি রোপন করেছিলেন নদী ভাঙনে ভিটে মাটি হারা মানুষগুলো। শুষ্ক মৌসুমে তিস্তায় জেগে উঠা চরে লাগানো এসব ফসল আর কয়েকদিন পরেই ঘরে তোলার কথা তাদের। ঠিক এমন সময় তিস্তায় হঠাৎ পানি বেড়ে ডুবে গেছে ফসল। দুইদিন ধরে পানিতে ডুবে থাকায় পঁচে নষ্ট হয়ে গেছে তাদের লাগানো সবজি।

আদিতমারীর গোবর্দ্ধন চরের চাষি তাহাজুল, আলমগীর ও মানিক মিয়া ঢাকাটাইমসকে জানান, চরাঞ্চলের এসব ক্ষেতে কোনো বাঁধ না থাকায় সরাসরি ক্ষেতে পানি ঢুকে পড়েছে। হঠাৎ করে বেশি পরিমাণে পানি আসায় ক্ষতি হয়েছে সবজির। পানি আসার বিষয়ে আগাম পূর্বাভাস পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারতেন তারা। তবে, আগাম ভুট্টা ও গম ক্ষেতের উপকার হয়েছে বলে জানান কৃষকরা।

সিংগিমারী চরের ষাটোর্ধ্ব চাষি আনোয়ার হোসেন জানান, চরাঞ্চলের বিঘা খানেক জমিতে তিন হাজার টাকা খরচ করে পেঁয়াজ চাষ করেছেন তিনি। কিন্তু পানিতে তলিয়ে নষ্ট হয়েছে তার কষ্টের ফসল।

গত বুধবার সকাল থেকে হঠাৎ তিস্তায় পানির পরিমাণ বেড়ে যায়। এর পর থেকেই কমতে শুরু করে তিস্তার পানি। আবারো মরুভূমিতে পরিণত হতে চলেছে তিস্তা।

(ঢাকাটাইমস/০৩মার্চ/প্রতিনিধি/ওআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :