যুক্তরাষ্ট্রের আদলে পুতিনের পক্ষে অনলাইনে প্রচারণা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ মার্চ ২০১৮, ০৯:৫৬ | প্রকাশিত : ০৬ মার্চ ২০১৮, ০৯:২৪

আগামী ১৮ মার্চ রাশিয়ায় নির্বাচন। কোন শক্ত প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই ভ্লাদিমির পুতিন এবারও প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনকে সামনে রেখে সরকারি মদদে অনলাইনে বিরাট প্রচারযুদ্ধ শুরু করেছে পুতিন সমর্থকরা। আর এটি চালানো হচ্ছে সেন্ট পিটার্সবার্গ থেকে। সোশ্যাল মিডিয়ায় সরকারি প্রপাগান্ডা চালানোর জন্য এখানে নাকি শত শত ইন্টারনেট ট্রল পোষা হয়।

ঠিক যে আদলে গত মার্কিন নির্বাচনে অনলাইনে তৎপরতা চালিয়েছিলো রাশিয়া, ঠিক সেভাবেই এবার রাশিয়ার নির্বাচনে নিজের পক্ষে অনলাইনে তৎপরতা চালাচ্ছেন পুতিন।

আসন্ন রাশিয়া নির্বাচন উপলক্ষে পুতিনের পক্ষে এই ট্রল ফ্যাক্টরিতে দু'মাস কাজ করেছেন লুডমিলা নামের একজন রুশ নারী। এই গোপন তৎপরতার অনেক কিছু ফাঁস করে দিয়েছেন তিনি। লুডমিলা দেখিয়েছেন ছদ্ম পরিচয়ে তার তৈরি করা একটি ব্লগ।

লুডমিলার ব্লগটি মূলত রাশিয়ার নানা বিষয়ে। রুশ জনমতকে প্রভাবিত করাই ছিল লক্ষ্য। ইংরেজি ভাষায় লেখা ব্লগটির উদ্দেশ্য সম্পর্কে স্বীকার করছেন লুডমিলা। তিনি জানান, প্রতিদিন বিভিন্ন শিফটে যারা কাজ করতো, তারা পালাক্রমে পোস্ট করতো সোশ্যাল মিডিয়ায়।

লুডমিলা বলেন, এটা ছিল বিশাল এক কার্যক্রম। প্রতিটি সংবাদের নীচে আমি দেখতাম হাজার হাজার পোস্ট দেয়া হচ্ছে। আমার চোখের সামনেই এটা ঘটছিল। আমেরিকা বা ইউক্রেন সম্পর্কে যদি তারা কিছু পোস্ট করতো, সেটা সবসময় নেতিবাচক। আর যদি এটা হয় রাশিয়া বা পুতিন সম্পর্কে, সেটা সবসময় ইতিবাচক।

তিনি আরও বলেন, "ব্লগারদের ওপর লিখিত নির্দেশ ছিল, তাদের কি লিখতে হবে, আর সেখান থেকে মানুষকেই বা কি উপসংহার টানতে হবে।"

এই ট্রল ফ্যাক্টরি নাকি এখন সরে গেছে আরেকটি ভবনে। সেখানে দেখা যায় ভবনটির বাইরে ধুমপানের জন্য দাঁড়িয়ে রয়েছেন কয়েকজন। তাদের কেউ কি কাজ করে এখানে?

একজন মহিলা দাবি করলেন, এ সম্পর্কে তিনি কিছুই জানেন না। তবে আরেকজন বললেন, তিনি এই ট্রল ফ্যাক্টরিতে কাজ করেন এমন অনেককে চেনেন, এবং এরা যা করে, তা তিনি মোটেই পছন্দ করেন না।

রাশিয়ার নির্বাচনে অনলাইনে প্রচারের এ ঘটনায় সামনে এসেছে মার্কিন নির্বাচনে অনলাইনে রুশ তৎপরতার বিষয়ে। সেন্ট পিটার্সবার্গের উপকন্ঠে একটি সাদামাটা অফিস ভবন। প্রায় ফাঁকা ভবনটির বাইরে 'ভাড়া দেয়া হবে' বলে সাইনবোর্ড টাঙানো। কিন্তু যুক্তরাষ্ট্রের এক সরকারি তদন্তে দাবি করা হচ্ছে, এখান থেকেই পরিচালিত হতো এক ইন্টারনেট ট্রল ফ্যাক্টরি, যাদের কাজ ছিল যুক্তরাষ্ট্রের নির্বাচনে গোল বাধিয়ে রাজনৈতিক স্বার্থ হাসিল করা।

যুক্তরাষ্ট্রের তদন্তে যে ট্রল কোম্পানির নাম এসেছে, তারা যে এখান থেকে কার্যক্রম চালায়- সে বিষয়টি প্রতিবেদনে নিশ্চিত করেছে বিবিসি।

কোম্পানির প্রধান দিমিত্রি গারদিয়েভ টেলিফোনে বিবিসির সঙ্গে কথা বলেন। কিন্তু তার কোম্পানি ঠিক কি করে, সেটা বলতে তিনি অস্বীকৃতি জানান। ইন্টারনেটে ট্রল করাটাই তাদের কাজ কি না, এ প্রশ্নের উত্তর দেননি দিমিত্রি গারদিয়েভ, এই অভিযোগ অস্বীকারও করেননি তিনি।

রাশিয়ায় তথ্য প্রবাহ কঠোরভাবে নিয়ন্ত্রিত। নির্বাচনের মাধ্যমে ভ্লাদিমির পুতিন যেখানে নিশ্চিতভাবেই আরও ছয় বছর রাশিয়ার ক্ষমতায় থাকতে যাচ্ছেন, সেখানে এই অবস্থার কোন পরিবর্তন যে শিগগির ঘটবে, এমন সম্ভাবনা দেখা যাচ্ছে না।

এছাড়া ক্ষমতায় থাকতে গণমাধ্যমেরও রাশ টেনেছেন পুতিন। সাইবেরিয়ার একেবারে মাঝখানে টমস্ক শহর থেকে টিভি-টু নামে একটি টেলিভিশন চ্যানেল চালাতেন ভিক্টর। টিভি-টুর সম্প্রচার স্থানীয় সব ক্ষমতাবান এবং প্রভাবশালী লোকজনকে ক্ষিপ্ত করে তুলেছিল। ১৮ বছর আগে ভ্লাদিমির পুতিন যখন প্রথম ক্ষমতায় আসেন, তখন প্রথম সুযোগেই স্বাধীন গণমাধ্যমের রাশ টেনে ধরেছিলেন। মস্কো থেকে বহু দূরে সাইবেরিয়ার মাঝখানে টিভি টু অবশ্য তারপরও টিকে ছিল অনেকদিন।

কয়েক বছর আগে এই স্বাধীনচেতা টিভি চ্যানেলটি বন্ধ করে দিয়েছে সরকার। টিভি স্টেশনটির যন্ত্রপাতিতে এখন ধুলোর আস্তরণ জমেছে।

ভিক্টর বলছিলেন, "এটা খুব স্পষ্ট যে, এই টমস্ক শহরে আমরা কারও জন্য কোন হুমকি নই। কিন্তু তারপরও কর্তৃপক্ষ যেন সবসময় ভয়ে আছে। তাদের মধ্যে এমন ভয় কাজ করছে যেন এখানে বিপ্লব ঘটবে। অথবা তারা তাদের নিয়ন্ত্রণ হারাবে। তারা যেন সবকিছুই নিয়ন্ত্রণ করতে চায়। কিন্তু সেটা তো সম্ভব নয়। আর তারা যেন কাউকেই বিশ্বাস করে না।"

উল্লেখ্য, গত মার্কিন নির্বাচনে ট্রাম্পের পক্ষে তৎপরতা চালিয়েছে রাশিয়া- এমনটিই অভিযোগ প্রথম থেকেই উঠেছে। নির্বাচনের পর থেকে বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রে চলছে নানা বিতর্ক। সম্প্রতি ১৩ রুশ নাগরিকের বিরুদ্ধে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের প্রমাণ পেয়েছে বলে দাবি করেছে মার্কিন নিরাপত্তা বাহিনী। এ নিয়ে আরো গভীর তদন্ত হচ্ছে সরকারিভাবে।

আর মনে করা হচ্ছে মার্কিন নির্বাচনের আদলেই অনলাইনে ব্যাপক তৎপরতা চালাচ্ছে পুতিন সমার্থকরা।

ঢাকাটাইমস/৬মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

চার বছর ধরে বিয়ের সানাই বাজে না ভারতের যে গ্রামে, কারণটাও জানুন

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলি বাহিনীর

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িতে মিলল ২০ কোটি রুপি

পাঁচ বছর পর ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার অফিসে অভিযান, সরঞ্জাম জব্দ

হামাসের রকেট হামলায় ৩ সেনা নিহত, কেরেম শালোম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল

ইসরায়েলে আলজাজিরা বন্ধে নেতানিয়াহু মন্ত্রিসভার সম্মতি

মাদক খাইয়ে অস্ট্রেলিয়ার নারী এমপিকে যৌন হেনস্তা

ইরানের বৈদেশিক বাণিজ্য ৪৮ শতাংশ বেড়েছে

এই বিভাগের সব খবর

শিরোনাম :