আজ শপথ নেবেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০১৮, ০৯:০৮ | প্রকাশিত : ০৯ মার্চ ২০১৮, ০৯:০৬

পুরনো সাম্রাজ্যের ভগ্নস্তূপের ওপরে দাঁড়়িয়ে নতুন জমানার অভিষেক হচ্ছে। পরিবর্তনের ধাক্কায় পাথরের লেনিন থেকে ইট-কাঠের পার্টি অফিস উপড়়ে যাচ্ছে একের পর এক। এই অসহিষ্ণুতার বাতাবরণ ঘিরে ভারত জুড়ে হইচইয়ের মাঝেই সৌজন্যের অস্ত্রে বিতর্ককে ঘায়েল করার প্রয়াস নিল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিতিতে আজ শুক্রবার দুপুর ১২টায় ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন বিপ্লব কুমার দেব। তার ঠিক আগের রাতে উত্তর-পূর্বের দায়িত্বপ্রাপ্ত বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবকে সঙ্গে করে সটান সিপিএমের রাজ্য দপ্তর দশরথ দেব ভবনে চলে এলেন হবু মুখ্যমন্ত্রী। বিদায়ী মুখ্যমন্ত্রী মানিক সরকার বৃহস্পতিবার সকালেই তার সরকারি আবাস ছেড়ে সস্ত্রীক উঠে এসেছেন এই পার্টি অফিসের তিন তলায়। নতুনের আগমনের খবর পেয়ে নিচে নেমে এলেন প্রবীণ। হাত ধরে নিয়ে গেলেন ওপরে।

ত্র্রিপুরার অনেক বছরের রেওয়াজ, নতুন মন্ত্রিসভার শপথের দিনে বিরোধীরা কেউ হাজির হন না। এ বার ২৫ বছর পরে পরিবর্তনের সঙ্গে সঙ্গেই রাজ্য জুড়ে সিপিএমের দপ্তর ভাঙার যে অভিযোগ উঠছে, তার প্রেক্ষিতে শপথ বয়কটের ভাবনা ছিল মানিক সরকারদেরও। কিন্তু তাতে জলই ঢেলে দিলেন প্রায় বিপ্লব-রাম মাধব।

মুখোমুখি বসে আপ্যায়ন করে যাওয়ার পরে ঠিক হয়েছে, সিপিএমের দুই নির্বাচিত, বর্ষীয়ান বিধায়ক মানিক ও বাদল চৌধুরী এবং দুই সাংসদ শঙ্করপ্রসাদ দত্ত ও জিতেন্দ্র চৌধুরী আজ আসাম রাইফেলসের মাঠে নতুন জমানা সূচনার সাক্ষী থাকতে যাবেন।

স্বয়ং বিপ্লবের কথায়, ‘আমি আগেই বলেছিলাম, প্রাক্তন মুখ্যমন্ত্রীর সাহায্য চাই। আমন্ত্রণ করতে এসেছিলাম শুভ অনুষ্ঠানের জন্য। উনি কথা দিয়েছেন, আসবেন।’ মানিকও হবু মুখ্যমন্ত্রীর প্রতি ‘কৃতজ্ঞতা’ জানিয়েছেন।

বিপ্লব অবশ্য অনুগত সৈনিকের মতো নিখুঁত অভিনয়টা করে গেলেন শুধু। নেপথ্যে চিত্রনাট্য রচয়িতার নাম? অমিত শাহ! শপথের আগের দিন আগরতলা পৌঁছে তিনি খবর পেয়েছেন, প্রধানমন্ত্রী মোদি এবং বিজেপি সভাপতির হুঁশিয়ারির পরেও ত্রিপুরায় পরাজিতের প্রতি আক্রোশ বন্ধ হয়নি।

উদয়পুরের কিলায় বৃহস্পতিবার রাতে সিপিএমের দপ্তর দাউদাউ পুড়়ে যাওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় আগুনের মতোই ছড়িয়েছে। শাহই এখানে রাম মাধব, সুনীল দেওধর এবং বিপ্লবকে ডেকে নিয়ে পরামর্শ দিয়েছেন, মানিকদের কাছে গিয়ে কথা বলার জন্য। ঠিক সেটাই করে এসেছেন বিপ্লবেরা।

পার্টি অফিসের আলোচনায় মানিক এবং সিপিএমের রাজ্য সম্পাদক বিজন ধর তথ্য দিয়ে দাবি করেছেন, ফলপ্রকাশের পর থেকে জারি থাকা তাণ্ডব বন্ধ করতে হবে।

বিপ্লবেরা আশ্বাস দিয়েছেন, তারা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।

(ঢাকাটাইমস/৯মার্চ/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ‘বিপজ্জনক পদক্ষেপ’: হামাস

চার বছর ধরে বিয়ের সানাই বাজে না ভারতের যে গ্রামে, কারণটাও জানুন

রাফাহ থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরায়েলি বাহিনীর

মন্ত্রীর পিএসের কাজের লোকের বাড়িতে মিলল ২০ কোটি রুপি

পাঁচ বছর পর ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

ইসরায়েলে আল জাজিরার সম্প্রচার অফিসে অভিযান, সরঞ্জাম জব্দ

হামাসের রকেট হামলায় ৩ সেনা নিহত, কেরেম শালোম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল

ইসরায়েলে আলজাজিরা বন্ধে নেতানিয়াহু মন্ত্রিসভার সম্মতি

মাদক খাইয়ে অস্ট্রেলিয়ার নারী এমপিকে যৌন হেনস্তা

ইরানের বৈদেশিক বাণিজ্য ৪৮ শতাংশ বেড়েছে

এই বিভাগের সব খবর

শিরোনাম :