শাহজালালে কার্গো সার্ভিস ২৪ ঘণ্টা চালু রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪০
ফাইল ছবি

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো সার্ভিস ২৪ ঘণ্টা চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া আমদানিকৃত মালামাল খালাসের জন্য ব্যাংকসমূহের এলসি খোলার শাখাগুলো শনিবারেও খোলা রাখার সিদ্ধান্ত হয়।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, এফবিসিসিআই ও বিজিএমইএ-এর সভাপতিসহ বিভিন্ন স্টেকহোল্ডারদের প্রতিনিধি এবং সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় গৃহীত সিদ্ধান্তগুলো

১. ঢাকা বিমানবন্দরে কার্গো আগমনের পূর্বেই প্রি এরাইভাল প্রসেসিং সম্পন্ন করতে হবে। উল্লিখিত পদ্ধতিটি চালু করার জন্য জরুরিভিত্তিতে এনবিআর থেকে এসআরও জারি করতে হবে। প্রি এরাইভাল প্রসেসিং-এর জন্য ফ্লো চার্ট তৈরি করার নির্দেশ দেওয়া হয়।

২. প্রতি কার্যদিবসে মালামাল ডেলিভারি দেওয়ার জন্য রাত ৯টা পর্যন্ত ওয়্যার হাউজ খোলা রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়াও যদি কোনো এয়ারওয়ে বিল পেন্ডিং থাকে তা ক্লিয়ারের উদ্দেশ্যে বর্ধিত সময়ের জন্য ওয়্যার হাউজ খোলা রাখতে হবে।

৩. দ্রুত বিল অব এন্ট্রি প্রসেসিং ও শুল্কায়ন কার্যক্রম ত্বরান্বিত করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভার এবং কম্পিউটারসমূহের কনফিগারেশন বাড়ানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৪. আমদানিকৃত মালামাল খালাস করার ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাসমূহের দায়িত্ব এবং তা সম্পাদনের প্রক্রিয়া/পদ্ধতি বিষয়ে বেবিচকের সদস্য (অপারেশন অ্যান্ড প্ল্যান) এর নেতৃত্বে গঠিত কমিটি ফ্লো চার্ট তৈরি করবেন।

৫. আমদানিকৃত মালামাল খালাস করার প্রক্রিয়াকে সহজ করতে হবে। এ প্রক্রিয়ার সঙ্গে জড়িত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ একজন করে ফোকাল পয়েন্ট নিয়োগ করবে। বেবিচকের সদস্য (অপারেশন অ্যান্ড প্ল্যান) মূল ফোকাল পয়েন্টের দায়িত্ব পালন করবেন এবং বিষয়টি সমন্বয় করবেন।

৬. বেবিচকের একটি হট লাইন থাকবে এবং এ সম্পর্কিত অভিযোগ ও পরামর্শ সেখানে দেয়া যাবে।

৭. এছাড়া বিমান বন্দরের যাত্রী সেবার মান উন্নয়ন করতে হবে। কার্গো সার্ভিস সেবার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানসমূহ তাদের কমিটমেন্ট-এর বিষয়ে টিম সদস্যদের উদ্বুদ্ধ করবে।

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

খলিলুর রহমান ন্যাশনাল ব্যাংকের নতুন চেয়ারম্যান

এনআরবি ব্যাংকের নতুন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হলেন ওমর ফারুক

সিটি ব্যাংক ও রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

চট্টগ্রামে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা 

জনতা ব্যাংকে টাস্কফোর্স সভা অনুষ্ঠিত

সোশ্যাল ইসলামী ব্যাংকের ক্রেডিট কার্ড ক্যাম্পেইন উদ্বোধন 

সড়কে দুর্ঘটনা রোধ ও শৃঙ্খলা ফেরাতে বিআরটিএর অভিযান

লাইফ ইন্স্যুরেন্স শিল্পে জনপ্রিয় মোটিভেশনাল স্পিকার কাজিম উদ্দিন

জনতা ব্যাংকের ‘রায়ের বাজার শাখা’ নতুন ভবনে স্থানান্তর

নারী উদ্যোক্তাদের এবি ব্যাংকের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :