আদমজী কলেজে জমে উঠেছে আইটি কার্নিভাল

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:১৬ | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪০

বিভিন্ন স্কুল-কলেজের প্রায় সাড়ে তিন হাজার ছাত্রছাত্রীর অংশগ্রহণে আদমজী ক্যান্টনমেন্ট কলেজে জমে উঠেছে তথ্যপ্রযুক্তি-ভিত্তিক উৎসব আইটি (ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি) কার্নিভাল। তিন দিনের এই উৎসবের আজ শুক্রবার ছিল দ্বিতীয় দিন।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ আইটি ক্লাবের আয়োজনে কার্নিভ্যাল প্রতিযোগিতায় অংশ নিচ্ছে রাজধানীর প্রায় ১৪০টি স্কুল ও কলেজ। কার্নিভাল উপলক্ষে নানা বর্ণের পোস্টার-ফেস্টুনে সাজানো হয়েছে কলেজ ক্যাম্পাস। সবার জন্য উন্মুক্ত এই আয়োজনের দ্বিতীয় দিনের কর্মসূচি শুরু হয় সকাল নয়টায়।

এদিন আইটি প্রজেক্ট প্রদর্শনী, আইটি অলিম্পিয়াড, আইটি কুইজ কমপিটিশন, ডিজিটাল আর্ট ডিসপ্লে, প্রোগ্রামিং কনটেস্ট, মোবাইল গেমিংয়ে প্রাণময় হয়ে ওঠে উৎসবস্থল। আইটি-সংশ্লিষ্ট নানা ধরনের প্রজেক্ট প্রদর্শন করেন শিক্ষার্থীরা। কম্পিউটারে গেমিং প্রতিযোগিতায় নিড ফর স্পিড, কল অব ডিউটি, ফিফা-১৭ গেমে পারঙ্গমতা দেখান অনেকে।

এ ছাড়া জমে ওঠে আইটি বিষয়ের ওপর উপস্থিত বক্তৃতা। তার সঙ্গে বিকেলের আকর্ষণ ছিল সেলিব্রেটি ইঞ্জিনিয়ার ও কমেডিয়ান নাভিদ মাহমুদের বক্তৃতা।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ আইটি ক্লাবের চিফ অ্যাডভাইজার ও কার্নিভালের হেড অব ম্যানেজমেন্ট মারিফুল ইসলাম জানান, কাল শনিবার সমাপনী দিনে এক্সটেম্পোরারি স্পিচ দেবেন ফেসবুক সেলিব্রেটি সালমান মুক্তাদির ও সোলায়মান সুখন। তাদের কাছ থেকে প্রেরণামূলক অনেক তথ্য ছাত্রছাত্রীরা জানতে পারবে বলে আশা করেন তিনি।

এই কার্নিভালে প্রায় সাড়ে তিন হাজার ছাত্রছাত্রী অংশ নিচ্ছে জানিয়ে মারিফুল ইসলাম বলেন, ‘অন্যান্য স্কুল-কলেজে যেসব আইটি ফেস্ট হয়, তা থেকে আমাদের এই কার্নিভ্যাল ভিন্ন। সেখানে সায়েন্সের সঙ্গে মার্চ করে এ ধরনের উৎসব করে থাকে; কিন্তু আমাদের কার্নিভাল পুরোপুরি আইটির সঙ্গে সম্পৃক্ত। মূলত স্কুল-কলেজের যেসব ছাত্রছাত্রী আইটি বিষয়ে এক্সপার্ট অথবা আগ্রহী, তাদের জন্য নতুন একটি প্লাটফর্ম গড়ে তোলাই আমাদের এই কার্নিভালের উদ্দেশ্য।’ দেশব্যাপী ছাত্রছাত্রীদের মধ্যে আইটি বিষয়টি আরো জনপ্রিয় করে তোলাও তাদের আরেক লক্ষ্য বলে জানান তিনি।

কার্নিভালের তৃতীয় ও শেষ দিন শনিবার কর্মসূচির শুরুতে থাকবে আইটি কুইজ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে এটি। একই সময়ে শুরু হবে মোবাইল ফোন ও পিসি গেমিং প্রতিযোগিতাও, যেটি চলবে বেলা একটা পর্যন্ত। এ ছাড়া রয়েছে সেমিনার, গ্রাফিক্স ডিজাইন অ্যান্ড প্রজেক্ট ডিসপ্লে।

শনিবারই পর্দা নামবে এবারের আইটি কার্নিভালের। তবে তার আগে বেলা সাড়ে তিনটায় বসবে দেড় ঘণ্টার সমাপনী অনুষ্ঠান।

গতবারের মতো এবারও আইটি কার্নিভালের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকম। মিডিয়া পার্টনার হিসেবে এবার আরো রয়েছে বাংলা দৈনিক সমকাল এবং ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার ও নিউ এজ।

(ঢাকাটাইমস/৩ফেব্রুয়ারি/এমইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা