শ্রীপুরে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৩৩

গাজীপুরের শ্রীপুরের মুলাইদ এলাকার ওয়েলটেক্স লিমিটেড কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

শনিবার সকাল আটটা থেকে নয়টা পর্যন্ত তারা মহাসড়ক অবরোধ করে রাখেন। পরে মাওনা হাইওয়ে থানা ও গাজীপুর শিল্প পুলিশ শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিলে যানচলাচল স্বাভাবিক হয়।

কারখানার ওয়াশিং বিভাগের কর্মরত শ্রমিক হাফিজুর রহমান জানান, এ কারখানার ওয়াশিং বিভাগে প্রায় সাড়ে তিনশ শ্রমিক কর্মরত। সকলেরই গত তিনমাস যাবত বেতন বকেয়া পড়েছে। বিভিন্ন সময় আন্দোলন করলে তাদের আংশিক বেতন দেয়া হয়। গত ঈদের সময়ও তাদের আংশিক বেতন দিয়ে কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। ঈদের পর কাজে যোগ দিলেও কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়ে নানাভাবে বেতনের তারিখ দিয়ে কালক্ষেপন করতে থাকে। সর্বশেষ গত ১৫ সেপ্টেম্বর বেতন দেয়ার তারিখ ছিল।

অবশেষে শ্রমিকেরা অনেকটা বাধ্য হয়েই বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করেন।

একই বিভাগের কর্মরত শ্রমিক রাহেলা আক্তার জানান, এই কারখানায় চাকরি নিয়েছি এক বছর হলো এর মধ্যে আমার অধিকাংশ মাসের বেতন বকেয়া রয়েছে। এক বছর না হলে কোন শ্রমিকের বোনাসও দেয় না তারা। এমন অবস্থায় মানবেতর জীবনযাপন করতে হচ্ছে।

শ্রমিক আক্তার হোসেন জানান, কারখানা কর্তৃপক্ষ ঠিকমত বেতন না দেয়ায় গত ঈদের সময় ঘরভাড়া দিতে পারিনি, এখন বাড়ির মালিক ঘর ছেড়ে দেয়ার হুমকি দিচ্ছেন। অনেকটা বাধ্য হয়ে শ্রমিকেরা আন্দোলনে নেমেছে।

কারখানার প্রশাসনিক ব্যবস্থাপক শামীম আহমেদ জানান, কারখানার ওয়াশিং বিভাগের কয়েকজন শ্রমিক অনিয়মিত থাকায় তাদের বেতন দিতে কয়েকদিন দেরি হয়েছে। তবে আজই (শনিবার) তাদের বেতনের ব্যবস্থা করা হচ্ছে।

গাজীপুর শিল্প পুলিশের উপ-পরিদর্শক মোনায়েম আহমেদ জানান, শ্রমিকদের সাথে কারখানা কর্তৃপক্ষ আলোচনা করে বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকেরা শান্ত হয়। তবে এ ঘটনায় কোন ধরনের ভাঙচুর, হামলার ঘটনা ঘটেনি।

মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার হুসেন জানান, সংবাদ পেয়ে মাওনা হাইওয়ে থানা পুলিশ অবরোধকারী শ্রমিকদের সাথে আলোচনা করে মহাসড়ক থেকে সরিয়ে দিলে সকাল নয়টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :