‘চোটজর্জর’ বাংলাদেশের জয়ের তালাশ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ অক্টোবর ২০১৭, ১৪:০২ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৭, ১১:৩৩

দক্ষিণ আফ্রিকা সফরটা খুব খারাপ কাটছে বাংলাদেশের। দুই টেস্ট, দুই ওয়ানডেতে টাইগারদের বাজে হার কিছুতেই মন থেকে সরছে না। তার ওপর ইনজুরির ছোবল, আরও বেশি কাহিল করে দিয়েছে টিম টাইগার্সকে। দলের দুই ‘সেরা’-বোলিংয়ে মোস্তাফিজুর রহমান আর ব্যাটিংয়ে তামিম ইকবালকে ছাড়াই আজ শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। ইস্ট লন্ডনে ধবলধোলাই থেকে বাঁচতে এই ম্যাচে জয় ছাড়া কিছুই ভাবছে না মাশরাফিরা। অপরদিকে ব্যবধানটা ৩-০ করার জন্য মরিয়া প্রোটিয়ারা।

আজকের ম্যাচে সবটুকু উজাড় করে দেওয়ার ডাক দিলেন টাইগার কাপ্তান মাশরাফি বিন মুর্তজা। ‘আমিসহ সবাই দেশের জন্য খেলছি। বড় পরিসরে দেখলে আমরা সিরিজ হেরেছি। কিন্তু এখান থেকে একটা ম্যাচেও যদি ভালো করে যেতে পারি সেটা আমাদের জন্য বড় অর্জন হবে। এই সব দিক থেকে চিন্তা করলে সবকিছু এখনও ইতিবাচকভাবে নেওয়া যায়। যেহেতু একটা ম্যাচ বাকি আছে আমরা সর্বস্ব দেওয়ার চেষ্টা করবো। তবে ব্যাটিংয়ে সেরা ব্যাটসম্যানকে হারানো, বোলিংয়ে সেরা বোলারকে হারানো বড় ধাক্কা আমাদের জন্য। আমার মনে হয়, এই অজুহাত দিয়ে লাভ নেই। আমি যদি বলি, এই জন্য হেরেছি আসলে তা না। দল হিসেবে মাঠে ভালো করতে পারিনি সে কারণে অনেকটা পিছিয়ে গেছি আমরা।’

তামিম-মোস্তাফিজ না থাকায় সুবিধা হয়েছে দক্ষিণ আফ্রিকার। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে প্রোটিয়া তারকা জেপি ডুমিনি বলেন, ‘বাংলাদেশের জন্য এটা বড় ক্ষতি। দুজনই তাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তারা না খেললে আমাদেরই সুবিধা। তাদের নিয়ে চিন্তা করতে হবে না। আমরা দুটি অসাধারণ ম্যাচ খেলেছি, তার মানে এই নয় যে আমরা লক্ষ্য থেকে সরে গেছি। আমাদের লক্ষ্য এখনো মাঠে গিয়ে ভালো খেলা এবং ৩-০ ব্যবধানে সিরিজ জেতা। তবে আমার ধারণা বাংলাদেশ শেষ ম্যাচে নিজেদের প্রমাণের একটা চেষ্টা চালাবে। তারা যেকোনো সময় ঘুরে দাঁড়াতে পারে। আমরা সিরিজ জুড়েই তাদের উপর আধিপত্য বিস্তার করছি এবং আমরা সেটা শেষ পর্যন্ত ধরে রাখতে চাই।’

এই ম্যাচে নামলেই নতুন মাইলফলক স্পর্শ করবেন মাশরাফি। বাংলাদেশের তৃতীয় অধিনায়ক হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫০তম ম্যাচ খেলার গৌরব অর্জন করবেন মাশরাফি। তার আগে বাংলাদেশের হয়ে ৫০ বা ততোধিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন হাবিবুল বাশার ও সাকিব আল হাসান। বাশার ৬৯টি ও সাকিব ৫০টি ওয়ানডেতে টাইগারদের অধিনায়ক ছিলেন। এই ম্যাচে পেসার রুবেল হোসেনের সামনে অপেক্ষা করেছে দারুণ এক মাইলফলক। একদিনের ক্রিকেট আর মাত্র তিন উইকেট পেলে ১০০ উইকেটের ঘরে নাম লেখাবেন রুবেল। পঞ্চম বাংলাদেশি বোলার হিসেবে এমন কীর্তি গড়বেন রুবেল। এর আগে ওয়ানডেতে বাংলাদেশের চারজন বোলার ১০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন। তারা হলেন-মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান এবং আবদুর রাজ্জাক এবং মোহাম্মদ রফিক।

ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকার সফর শেষ হয়ে গেছে মোস্তাফিজ-তামিমের। যে কারণে ইমরুল কায়েস থাকতে পারেন একাদশে। লিটন দাস ও সৌম্য সরকার মিলে ওপেনিং করতে পারেন আজ। একাদশে ফিরতে পারেন স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। মিরাজ ঢুকলে বাদ পড়তে পারেন নাসির হোসেন। অপরদিকে দক্ষিণ আফ্রিকা বিশ্রামে রেখেছে হাশিম আমলাকে। আমলার পরিবর্তে দলে নেওয়া হয়েছে এইডেন মারক্রামকে। টেম্বা বাভুমা কিংবা উইয়ান মুলডারের যেকোনো একজনকে পরখ করতে পারে প্রোটিয়ারা। নাও খেলতে পারেন চোট আক্রান্ত ডেভিড মিলার।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য):

সৌম্য সরকার, লিটন কুমার দাস, ইমরুল কায়েস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা, রুবেল হোসেন এবং তাসকিন আহমেদ।

দক্ষিণ আফ্রিকা একাদশ (সম্ভাব্য):

এইডেন মারক্রাম, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, বিহারডিন, আন্দিলে ফেলুকায়ো, উইয়ান মুলডার, ডেন পেটারসন, ইমরান তাহির ও কাগিসো রাবাদা।

তৃতীয় ওয়ানডে

মুখোমুখি: বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা

ভেন্যু: ইস্ট লন্ডন

সময়: আজ দুপুর ২টা

সরাসরি: বিটিভি,জিটিভি, মাছরাঙা ও সনি সিক্স।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

ভেজা চোখে চেলসি ছাড়ার ঘোষণা দিলেন থিয়াগো সিলভা

নারী আম্পায়ার বিতর্ক: মুখ খুললেন মুশফিক, রিয়াদ ও সেই নারী আম্পায়ার

ভারতকে নিয়েই চ্যাম্পিয়নস ট্রফির খসড়া সূচি চূড়ান্ত, তিন ভেন্যুতে হবে ম্যাচ

সিরি আতে ইতিহাস: এই প্রথম এক ম্যাচের ৩ রেফারিই নারী

মোনাকোর হারে ফরাসি লিগ ওয়ানের শিরোপা জিতল পিএসজি

১৯৯৯ বিশ্বকাপের মতো জার্সিতে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে নিউজিল্যান্ড

যে কারণে পার্পল ক্যাপ পাচ্ছেন না মুস্তাফিজ

জিম্বাবুয়ের বিপক্ষে মুস্তাফিজ-সাকিবের দলে না থাকা নিয়ে যা বললেন নির্বাচক

সবার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের

চমক রেখে জিম্বাবুয়ের বিপক্ষে শক্তিশালী দল ঘোষণা বাংলাদেশের

এই বিভাগের সব খবর

শিরোনাম :