এসি টিকিট না পাওয়ার অভিযোগ

এম গোলাম মোস্তফা, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০১৮, ১২:৩৯

ঈদে ঘরমুখো যাত্রীদের জন্য কমলাপুরে দেয়া হচ্ছে রেলের অগ্রিম টিকিট। টিকিট সংগ্রহের প্রথম দিনে অত্যন্ত সুশৃঙ্খলভাবে টিকিট বিক্রি হলেও টিকিট দেওয়ায় ধীরগতি এবং এসি টিকিট না পাওয়ার অভিযোগ করছেন অনেকে।

ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখী মানুষের কাছে বুধবার থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। ২৬টি কাউন্টারে একসঙ্গে টিকিট বিক্রি শুরু হয়েছে। এর মধ্যে দুটি কাউন্টার শুধু নারীদের জন্য রাখা হয়েছে।

আজ দেয়া হচ্ছে ১৭ আগস্টের টিকিট। প্রথম দিনের টিকিট পেতে টিকিটপ্রত্যাশী অনেকে গতকাল মধ্যরাত থেকে কমলাপুর রেলস্টেশনে এসেছেন।

কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, বিপুল সংখ্যক টিকিটপ্রত্যাশী সেখানে জড়ো হয়েছেন। কাঙ্ক্ষিত টিকিট পাওয়ার জন্য তারা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে অপেক্ষা করছেন। সেই সারি টিকিট বিক্রির কাউন্টার থেকে প্লাটফর্ম ছাড়িয়ে রাস্তায় এসে পড়ে। কাঙ্ক্ষিত টিকিট পেয়ে তৃপ্তির হাসি হাসছেন অনেকে।

সকাল আটটা থেকে টিকিট বিক্রি শুরু হলেও এর কিছু সময়ের মধ্যেই শেষ হয়ে যায় এসি ও কেবিনের টিকিট। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থেকে এসি কিংবা কেবিনের টিকিট না পেয়ে অনেক যাত্রীরা হতাশ। আর রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, এসি ও কেবিনের স্বল্পতার কারণেই যাত্রীরা টিকিট পাচ্ছেন না।

টিকিটের জন্য গতকাল রাত ১২টার দিকে লাইনে দাঁড়িয়েছিলেন সামছু আলম। বেসরকারি প্রতিষ্ঠানের এই চাকরিজীবী এসি টিকিট না পাওয়ার অভিযোগ করে ঢাকাটাইমসকে বলেন, ‘চট্টগ্রামগামী সোনার বাংলা ট্রেনের এসি টিকিটের জন্য গতরাতে এসে লাইনে দাঁড়িয়েছিলাম। কিন্তু সকাল আটটায় যখন কাউন্টার থেকে টিকিট দিতে শুরু হল, তখন ২০/২৫ জনের পরই কাউন্টার থেকে জানালো হলো- এসি টিকিট শেষ। তাহলে কষ্ট করে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে কী লাভ হল? শুরুতেই কীভাবে শেষ হয়ে গেল টিকিট?’

রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেসের টিকিট প্রত্যাশী আব্দুর রাজ্জাক দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়েও এসি টিকিট পাননি। তিনি বলেন, ‘লাইনের প্রথম কয়েকজনের পরই এসি টিকিট শেষ বলে জানানো হল। আমরা যারা এসি টিকিটের জন্য ৮/৯ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকলাম তারাও এসি টিকিট পেলাম না। এত তাড়াতাড়ি কীভাবে টিকিট শেষ হয়ে গেল তা বুঝতে পারছি না।’

যাত্রীদের এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে কমলাপুর স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী ঢাকাটাইমসকে বলেন, ‘যত মানুষ লাইনে দাঁড়িয়েছে তাদের সবাইকে তো আর আমরা টিকিট দিতে পারবো না। আমাদের সম্পদ সীমিত। ঈদের সময় সবাই এসি টিকিট চায়। এ সময় চাহিদা থাকে বেশি কিন্তু এসি টিকিটের সংখ্যা তো কম।’

সীতাংশু বলেন, ২৬টি কাউন্টার থেকে একসঙ্গে টিকিট দেওয়া হচ্ছে। এছাড়া অনলাইন, মোবাইলে আছে ২৫ শতাংশ কোটা। ৫ শতাংশ ভিআইপি ছাড়াও রেল কর্মকর্তা-কর্মচারীদের জন্য বরাদ্দ রয়েছে ৫ শতাংশ। বাকিগুলো টিকিটের ৬৫ শতাংশ দেয়া হচ্ছে কাউন্টার থেকে। তাহলে যারা চাইবে সবাইকে তো আর আমরা এসি টিকিট দিতে পারবো না, কারণ আমাদের সম্পদ সীমিত।

ঢাকাটাইমস/০৭আগস্ট/জিএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

চুনাপাথর ও ২৩ নাবিক নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহ

শুক্রবারও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

প্রবাসীদের সব সমস্যা জানি, সমাধানও হবে: প্রতিমন্ত্রী

কোনো কিছুর সহায়তা ছাড়াই হাঁটতে পারবেন আনু মুহাম্মদ: চিকিৎসক

তীব্র তাপপ্রবাহে দেশের মানুষকে সাবধানে থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

শ্রমিকের অধিকার নিশ্চিতে সরকার যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে: প্রতিমন্ত্রী

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইইউর ভূমিকা গুরুত্বপূর্ণ: ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

তাপপ্রবাহের তীব্রতা অনুভবের মূল কারণ ভুল নগরদর্শন: ইকবাল হাবিব

সংসদের দ্বিতীয় অধিবেশন উপলক্ষে ডিএমপির বেশ কিছু নিষেধাজ্ঞা

রোহিঙ্গা সংকট সমাধানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও সংস্থার আলোচনা

এই বিভাগের সব খবর

শিরোনাম :