‘খালে ফালাইবো ক্যান, এগো আক্কেল নাই?’

কাজী রফিকুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ আগস্ট ২০১৮, ২০:৪৮

বর্জ্য ব্যবস্থাপনায় সুবিধার জন্য নির্ধারিত স্থানে পশু কোরবানিতে আগ্রহ নেই নগরবাসীর। এর মধ্যে কেউ কেউ আবার এতটাই উদাসীন যে, বর্জ্য ফেলে রেখেছে উন্মুক্ত স্থানে।

কোরবানির পশু কেনার পর বিনামূল্যে ব্যাগ আর ব্লিচিং পাউডার পেয়েছে নগরবাসী। নির্ধারিত স্থানে কোরবানি দেয়ার আহ্বান আগের কয়েক বছরের মতো উপেক্ষা করলেও নগর কর্তৃপক্ষের আশা ছিল পরিচ্ছন্নতার প্রতি রাজধানীবাসী সচেতন থাকবে। কিন্তু নগরবাসী পুরোপুরি সচেতন, এটা বলার সুযোগ নেই।

কারণ মূল সড়ক আর অলিগলিতে পশু কোরবানি দেয়ার পর বর্জ্য অপসারণ হলেও বোটকা গন্ধ নাকে আসছে এখানে সেখানে। অর্থাৎ পানি দিয়ে ধুলেও দুর্গন্ধ চলে যাবে, এমন উপাদান ব্যবহারে তেমন আগ্রহ দেখাননি বহুজন।

এর মধ্যে আবার বেশ কিছু খালের তীরে পশুর বর্জ্য খোলা অবস্থায় ফেলে রাখার ঘটনাও দেখা গেছে। মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খালের অনেক জায়গায় দেখা গেছে এই চিত্র।

স্থানীয়রা বলছেন, কারা এসব ফেলে গেছেন তা তাদের চোখে পড়েনি।

নবোদয় হাউজিং এরেএক দোকানি ঢাকাটাইমসকে বলেন, ‘দোকানে সামনেই ময়লাগুলো ফালাইয়া গেছে। ছাগলের একটা চামড়াও ফালাইছে। এখন কী করি? ময়লার গাড়ির লোক গো বললাম। তারাও নেবে না।’

গাবতলী থেকে সদরঘাট পর্যযন্ত বেড়িবাঁধ আন্তঃজেলা ট্রাক স্টান্ড সংলগ্ন সিটি করপোরশনের ময়লার ডাম্পিং সেন্টারে কাজ করেন শাহআলম। ঈদে ছুটি হয়নি। কারণ, রাজধানী পরিস্কার রাখার দায়িত্ব তাদের উপর। রাস্তার ময়লা পরিস্কার ও ময়লা সরিয়ে ফেললেও খাল পাড়ের ময়লা সরাতে আপত্তি আছে তার।

শাহ আলম ঢাকাটাইমসমে বলেন, ‘আমাদের ছুটি হয় নাই। ঈদের দিন কাজ করছি। আজও করতাছি। রাস্তার পাশের সব ময়লা নিতাছি। রাস্তায় সবার ময়লা রাখার কথা। এখন আপনারা খালে ফালাইবেন আমরা খালে নাইমা ময়লা উঠামু? এই কাজ আমগো না।’

‘সবাইরে পলিথিন দিছে। বড় ব্যাগ। এক ব্যাগে ছয় গরুর ময়লা ঢুকান যায়। তাও খালে ফালাইবো ক্যান? এগো আক্কেল নাই?’

ঢাকারে দুই সিটি করপোরেশনকে কোরবানির সময় বেশ কর্মযজ্ঞ চালাতে হয় বর্জ্য ব্যবস্থাপনায়। ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণে নগর কর্তৃপক্ষের ঘোষণার পর তারা ব্যর্থ হয়েছে, এটা বলার সুযোগ নেই।

সিটি করপোরেশন কর্মীদের অক্লান্ত চেষ্টায় অপসারণ হচ্ছে বর্জ্য। এর মধ্যে কিছু মানুষের উদাসীনতায় বিরক্তি প্রকাশ করছে নগরবাসীই।

বুধবারের মতো ঈদের দ্বিতীয় দিন বৃহস্পতিবার পশু কোরবানি হয়েছে বিভিন্ন স্থানে। আর এই বর্জ্যও অপসারণ করতে কাজ করছে পরিচ্ছন্নতা কর্মীদের।

তবে পশুর হাটগুলোর বর্জ্য এখনও সরিয়ে নেয়া যায়নি পুরোপরি। বসিলা রোডের হাট ও হাট সংলগ্ন সড়কে দেখা গেছে বিশাল ময়লার স্তুপ।

ঈদের ছুটি শেষ হওয়ার আগে এবং রাজধানীতে জনসমাগমের আগে সব ময়লা সরিয়ে নেয়ার কথা জানালেন পরিচ্ছন্নতাকর্মী মাসুম।

ঢাকাটাইমস/২৩আগস্ট/কারই/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :