এডিসের লার্ভা পাওয়ায় দুই মামলা, জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ মে ২০২৪, ১৯:২০

ঢাকা উত্তর সিটি করপোরেশনে শুরু হয়েছে মশক নিধন অভিযান। রবিবার ডিএনসিসির অভিযানে এডিসের লার্ভা পাওয়ায় দুটি মামলা করেছে সিটি করপোরেশন। এসব মামলায় এক লাখ ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ডিএনসিসির অঞ্চল- এর আওতাধীন মিরপুরের রূপনগর এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান অভিযান পরিচালনা করেন। অভিযানকালে রূপনগর এলাকার অন্তত ৪০টি বাড়ি পরিদর্শন করা হয়। একটি নির্মাণাধীন ভবনে লার্ভা পাওয়ায় একটি মামলায় এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও অঞ্চল- এর আওতাধীন উত্তরা এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল বাসেত অভিযান পরিচালনা করেন। অভিযানে উত্তরা সেক্টর- এলাকায় একটি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সহকারী স্বাস্থ্য কর্মকর্তারা ডিএনসিসির ১০টি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে লিফলেট বিতরণ করেন এবং মাইকিং করে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতন করেন। ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের কর্মীরা বিশেষ কার্যকরী ব্যবস্থা হিসেবে বিভিন্ন বসাবাড়ির পানির মিটার বক্স জমে থাকা পানিতে নোভালিউরন ট্যাবলেট প্রয়োগ করছে। এছাড়াও আরো কার্যকরভাবে ওষুধ প্রয়োগের জন্য বাফেলো টারবাইন মেশিন এবং মশার লার্ভা নিধনের জৈব কীটনাশক বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) আমদানি প্রক্রিয়াধীন আছে।

গত ২৭ এপ্রিল থেকে বর্ষা মৌসুম শুরুর আগে ডেঙ্গু প্রতিরোধে একযোগে ডিএনসিসির সব ওয়ার্ডে মাসব্যাপী সচেতনতামূলক প্রচারাভিযান শুরু হয়েছে। মাসব্যাপী সচেতনতামূলক এই কর্মসূচি উদ্বোধনকালে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম ২৭ এপ্রিল থেকে কোনো বাসায় বা অফিসে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল জরিমানা করা হবে বলে ঘোষণা দেন। গত ২৭ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত মশক নিধন অভিযানে আটটি মামলায় মোট দুই লাখ ২৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

(ঢাকাটাইমস/০৫মে/এইচএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :