চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগ অবরোধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ অক্টোবর ২০১৮, ০০:১০ | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৮, ১৮:৩৩

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর কারার দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ নামের একটি সংগঠনের ব্যানারে শাহবাগ মোড় অবরোধ করেছে একদল আন্দোলনকারী। ফলে শাহবাগ হয়ে রাজধানীর বিভিন্ন পয়েন্টে যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

শনিবার বিকালে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়ে চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবি জানায় আন্দোলনকারীরা। পরে বিকাল সাড়ে পাঁচটার দিকে তারা শাহবাগের মূল সড়কে অবস্থান নেয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের চাকরিপ্রত্যাশি শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

এর আগে একই স্থানে অবস্থান নিয়ে সরকারি চাকরিতে কোটা বহালের দাবিতে প্রতিবন্ধিরা ও ক্ষুদ্র-নৃতাত্ত্বিক গোষ্ঠীর শিক্ষার্থীরা আন্দোলন করে আসছিল। ফলে রাজধানীর গুরুত্বপূর্ণ এই পয়েন্ট হয়ে বিভিন্ন স্থানে যাতায়াত করতে গিয়ে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর সুপারিশ করে। কিন্তু ৪০তম বিসিএস পরীক্ষার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পূর্বে সেটি বাস্তবায়ন না হওয়ায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চাকরিতে প্রবেশের দাবিতে আন্দোলন করে আসছে।

এদিকে সরকারি চাকরিতে নিজেদের জন্য ৫ শতাংশ কোটা বহালের দাবিতে আগে থেকেই শাহবাগ মোড়ের অর্ধাংশ অবরুদ্ধ করে রেখেছিল প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

এরপর বিকাল নাগাদ সড়কের বাকি অর্ধাংশ অবরোধ করে চাকরিরেত আবেদনের ক্ষেত্রে বয়সসীমা ৩৩ থেকে বাড়িয়ে ৩৫ করার দাবিতে আন্দোলনকারীরা।

এসময় তারা বলেন, বিশ্বের ১৬২টি দেশে সরকারি চাকরিতে আবেদনের ক্ষেত্রে বয়সসীমা ৩৫ এর বেশি। কিন্তু বাংলাদেশে বয়সসীমা নির্দিষ্ট থাকায় অনেক শিক্ষার্থী চাকরি বঞ্চিত হচ্ছে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান থেকে সরবেন না বলেও ঘোষণা দেন আন্দোলনকারীদের নেতৃবৃন্দ।

এদিকে শাহবাগে সড়ক অবরোধের ফলে সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে বাংলামোটর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়গামী যান চলাচল। একই সাথে শাহবাগ শিশুপার্ক থেকে কাঁটাবনগামী যান চলাচলও বন্ধ হয়ে গেছে। ফলে শাহবাগকে ঘিরে আশপাশের সড়কগুলোতে সৃষ্টি হয়েছে যানজট। আর হঠাৎ অবরোধের ফলে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার এ বিষয়ে বলেন, ‘বেশ কদিন ধরেই কিছু শিক্ষার্থী শাহবাগে অবস্থান নিয়ে আছেন। আমরা জনভোগান্তির বিষয়টি মাথায় রেখে পরবর্তী ব্যবস্থা নেবো।’

ঢাকাটাইমস/১৩অক্টোবর/কারই/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমূহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে: পরিবেশমন্ত্রী

উপজেলা নির্বাচন পর্যবেক্ষণে ইসির মনিটরিং টিম

বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে: এডিবির আবাসিক প্রধান

থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবেন শিক্ষামন্ত্রী

উপজেলা নির্বাচনে প্রতি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ৬ সশস্ত্র সদস্য থাকবে: স্বরাষ্ট্রসচিব

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রয়োজন মানসম্মত তথ্য ও সমন্বিত উদ্যোগ

তীব্র গরমে ট্রেনযাত্রীদের শরবত দিলো রেলওয়ে

​​​​​​​দলীয় ও সরকারপ্রধানের নির্দেশনা অমান্য করায় বিস্মিত ইসি আহসান হাবিব

ফের কমলো সোনার দাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :