‘সুষ্ঠ নির্বাচন চাইলে ইভিএমকে বেছে নিতে হবে’

ফরিদপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৮, ১৫:১৬

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতির মাধ্যমে ভোট গ্রহণ প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ ও আস্থার উল্লেখ করে নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অবসরপ্রাপ্ত) বলেছেন, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন চাইলে ইভিএম পদ্ধতিকেই বেছে নিতে হবে। কারণ ইভিএম ব্যবস্থায় ভোট চুরির কিংবা জাল ভোট দেয়ার কোনো সুযোগ নেই।

ফরিদপুরে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
শনিবার দুপুরে ফরিদপুরের কবি জসিম উদদীন হলে ইভিএম প্রদর্শনীর আয়োজন করা হয়। ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া এতে সভাপতিত্ব করেন।

এসময় নির্বাচন কমিশনার বলেন, ‘নির্বাচন ব্যবস্থায় মানুষের আস্থা আনার জন্যই এই ভোটিং পদ্ধতি। ইভিএম নিয়ে অনেক কথা উঠছে, তবে যে কোনো নতুন বিষয়ে মানুষের মধ্যে আলোচনা-সমালোচনা হবে এটা স্বাভাবিক। আমরা (ইসি) স্বাধীন প্রতিষ্ঠান, সকলের কাছে গ্রহণযোগ্য নির্বাচনের জন্যই কাজ করে যাচ্ছি।

‘আমাদের রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থার সংকট রয়েছে, একে অন্যের উপর আস্থা রাখতে পারে না। এই আস্থা না এলে ভাল কিছু হবে না।’

পৃথিবীর অনেক দেশে ইভিএম পদ্ধতি কার্যকর রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। বলেন, ‘এই পদ্ধতিতে ভোটারা স্বাচ্ছন্দে ভোট দিতে পারবে এবং অল্প সময়ে তা গণনা করা  যায়। যা অন্য ব্যবস্থায় সম্ভব না।’

নির্বাচনে সেনা মোতায়েন করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তফসিল ঘোষণার পর দেশের সার্বিক পরিবেশের উপর নির্ভর করবে সেনা মোতায়েন করা হবে কিনা।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, নির্বাচন কমিশনের পরিচালক ফরহাদ হোসেন, পুলিশ সুপার মো. জাকির হোসেন খাঁন, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা নুরুজ্জামন তালুকদার, সিনিয়র জেলা নির্বাচন অফিসার আলাউদ্দিন প্রমুখ।
সভা শেষে অতিথিরা প্রদর্শনী বুথ কেন্দ্রে গিয়ে ইভিএম পদ্ধতিতে ভোট দেন। এসময় ভোটারদের ইভিএম পদ্ধতিতে ভোট সর্ম্পকে ধারণা দেওয়া হয়।

ঢাকাটাইমস/২৭অক্টোবর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :