পরমাণু সমঝোতা মেনে চলছে ইরান: আইএইএ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৪৪

ইরান ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে সাক্ষরিত পরমাণু সমঝোতার সবগুলো বিধিনিষেধ মেনে চলছে বলে জানিয়েছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। সংস্থাটির  ত্রৈমাসিক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র গত বছর এই সমঝোতা থেকে বেরিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা পুনর্বহাল করার পরও ইরান ওইসব বিধিনিষেধ মেনে চলা অব্যাহত রেখেছে।

শুক্রবার আইএইএ’র পক্ষ থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সক্ষমতা থাকা সত্ত্বেও ইউরেনিয়াম সমৃদ্ধ করার জন্য পরমাণু সমঝোতায় বর্ণিত সর্বোচ্চ সীমা মেনে চলেছে ইরান।

এই নিয়ে জাতিসংঘের এই পরমাণু তদারকি সংস্থা ১৪ বার ইরানের পক্ষ থেকে পরমাণু সমঝোতা মেনে চলার বিষয়টিকে স্বীকৃতি দিল।

আইএইএ বলছে, গত তিন মাসে ইরানে ভারী পানির মজুদ ১২২ দশমিক ৮ টন থেকে বেড়ে ১‌২৪ দশমিক ৮ টনে পৌঁছেছে। এছাড়া দেশটি ১৬৩ দশমিক ৮ কেজি সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদ করেছে। এই মজুদ গত নভেম্বরে ছিল ১৪৯ দশমিক ৪ কেজি। তবে দু’টি ক্ষেত্রেই মজুদ পরমাণু উপাদান এখনো পরমাণু সমঝোতার অনুমোদিত সীমার মধ্যেই রয়েছে।জাতিসংঘের পরিদর্শকরা পরমাণু সমঝোতা বর্ণিত বিধি অনুসারে ইরানের পরমাণু স্থাপনাগুলো অবাধে পরিদর্শন করতে পেরেছেন বলে জানিয়েছে আইএইএ।

পরমাণু সমঝোতা চুক্তি থেকে ইরান সুবিধা নিচ্ছে উল্লেখ করে ওই চুক্তি থেকে গত বছর বেরিয়ে যায় মার্কিন যুক্তরাষ্ট্র। এরপর ইরানের ওপর সব নিষেধাজ্ঞা ফিরিয়ে আনে যুক্তরাষ্ট্র। তবে এ চুক্তি টিকিয়ে রাখতে চেষ্টা করে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য দেশগুলো। যুক্তরাষ্ট্রকে এড়িয়ে কিভাবে ইরানের সঙ্গে বাণিজ্যসহ সব ধরনের সম্পর্ক চলমান রাখা যায় তার চেষ্টা করছে তারা। যদিও এতদিন পরও বিষয়টি নিয়ে ধোয়াঁশা রয়েছে। যুক্তরাষ্ট্রকে ছাড়া এই চুক্তি অব্যাহত রাখা সম্ভব কি না তা নিয়েও প্রশ্ন উঠেছে।

ঢাকা টাইমস/২৩ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :