বঙ্গবন্ধুর জন্মদিনে বিএসএমএমইউ

৬৮০০ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মার্চ ২০১৯, ১৭:২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মদিনে আজ রবিবার ৬৮০০ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। একই সঙ্গে বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা, স্বেছায় রক্তদানসহ নানা কর্মসূচি পালন করেছে দেশের সর্বোচ্চ চিকিৎসাশিক্ষা প্রতিষ্ঠানটি।

আজ সকাল নয়টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।
বঙ্গবন্ধুর ১০০তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিএসএমএমইউর কর্মসূচির মধ্যে আরও ছিল ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিএসএমএমইউতে জাতির জনকের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা এবং বাদ জোহর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল।

সকাল নয়টা থেকে দুপুর দুইটা পর্যন্ত বহির্বিভাগে বিনামূল্যে চিকিৎসাসেবা দেন এই বিশ^বিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকরা। চিকিৎসা পাওয়া ৬৮০০ রোগীর মধ্যে  রয়েছে মেডিসিন ও শিশু অনুষদে ৩৩০০ জন, সার্জারি অনুষদে ২৯০০ এবং ডেন্টাল অনুষদে ৬০০ জন।

বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদভুক্ত বিভাগগুলো এবং সার্জারি অনুষদের রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগে বিনামূল্যে ২৫১ জন রোগীকে আল্ট্রাসাউন্ড, ১৮৫ জনকে এক্স-রে সেবা এবং ২৯৮৩ জনকে প্যাথলজি সুবিধা দেওয়া হয়।
এ ছাড়া ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে অর্ধশত ব্যক্তির ব্লাড গ্রুপ নির্ণয় করা হয়।

এই কার্যক্রমে বিএসএমএমইউর অধ্যাপক ৬৮, সহযোগী অধ্যাপক ৭০, সহকারী অধ্যাপক ৯০, কনসালট্যান্ট ২৮ জনসহ ৪৫০ জন চিকিৎসক,  ৬০ জন নার্স, ১২৫ জন বিভিন্ন পর্যায়ের টেকনিশিয়ান, ২৫ জন মেডিকেল টেকনোলজিস্ট, কমপক্ষে ২০০ জন কর্মকর্তা-কর্মচারীসহ সাড়ে আট শতাধিক জনবল কাজ করেছেন।

এর আগে সকালে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে বিএসএমএমইউয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট ও কর্মচারীরা ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ও বিশ্বদ্যিালয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায়।

এরপর সকাল নয়টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এ সময় উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া, নবনিযুক্ত পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হকসহ বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক ও বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।  

(ঢাকাটাইমস/১৭মার্চ/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :