জিমেইলে নতুন চার ফিচার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০১৯, ১১:২৭

২০০৪ সালের ১ এপ্রিল জিমেইলের  পরিষেবা শুরু হয়েছিল। ২০১৯ সালের ১ এপ্রিল ১৫ বছর পূর্ণ করল জিমেল। ১৫ বছর পূর্তি উপলক্ষে একাধিক নতুন ফিচার নিয়ে হাজির হল গুগলের ই-মেইল পরিষেবা। শুরুতে গ্রাহককে ১ জিবি ডাটা ব্যবহার করতে দিত জিমেইল। জন্মদিনে জিমেলের আকর্ষণীয় নতুন চারটি ফিচার যোগ হলো।

'স্মার্ট কম্পোজ’
স্মার্ট কম্পোজ ফিচারের মাধ্যমে জলদি ই-মেইল কম্পোজ করা যায়। এখন আপনি কীভাবে আপনার ই-মেইল লেখা শুরু করছেন সেই অনুযায়ী স্মার্ট কম্পোজ কাজ করবে। যেমন ধরুন ইমেল এর শুরুতেই 'হে টিম` লিখলে সেই অনুযায়ী স্মার্ট কম্পোজ আপনাকে পরবর্তী শব্দের ধারনা দেবে। এছাড়াও ই-মেইল লেখা শেষ হলে সাবজেক্ট কী হতে পারে সেই বিষয়ে পরামর্শ দেবে নতুন ফিচার।

ডেলিভারি শিডিউল
নতুন ফিচারে ই-মেইল ডেলিভারি শিডিউল করা যাবে। নির্দিষ্ট সময় উল্লেখ করে দিলে সেই সময়ে ই-মেইল সেন্ড করে দেবে জিমেইল। এর জন্য আপনাকে কিছু করতে হবে না।

অ্যাকশনেবল ইনবক্স
গুগল ডকসসহ যে সব ইমেইলে বিভিন্ন কাজ করা যাবে সেই ইমেইলগুলো আলাদা করে সাজিয়ে রাখবে গুগল। এর জন্য নতুন অ্যাকশনেবেল ইনবক্স যোগ হয়েছে জিমেইলে। এর ফলে খুব সহজেই কাজের ই-মেইল খুঁজে পাওয়া যাবে। কাজে মন দেওয়া সহজ হবে।

নতুন ভাষায় স্মার্ট কম্পোজ
এতদিন শুধুমাত্র ইংরেজি ভাষায় স্মার্ট কম্পোজ ফিচার কাজ করত। এবার থেকে আরও চারটি নতুন ভাষায় জিমেইলে স্মার্ট কম্পোজ ফিচার কাজ করবে। এর ফলে স্প্যানিশ, ফরাসি, ইতালিয় ও পর্তুগিজ ভাষায় স্মার্ট কম্পোজ করা যাবে। তবে কোন ভারতীয় ভাষায় স্মার্ট কম্পোজ শুরু করেনি গুগল।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :