নদী থেকে ২২ গজ দূরে বিদ্যালয়টি

রানা আহমেদ, সিরাজগঞ্জ, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৯, ১১:২৬

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ডিগ্রি তেকানী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি যমুনার ভাঙনের ঝুঁকিতে রয়েছে।  নদী থেকে পাকা তিনতলা ভবনটির দূরত্ব এখন মাত্র ২২ গজ।

সরেজমিনে দেখা গেছে, ওই স্থান ও তার আশপাশে নদীভাঙন অব্যাহত রয়েছে। ফলে যেকোনো সময় নদীতে ধসে পড়তে পারে ভবনটি। এরপরও ঝুঁকি নিয়ে ক্লাস করছে শিক্ষার্থীরা। বিদ্যালয়ের সামনে কিছু বালুর বস্তা ফেলা হয়েছে। আর পাড় ধসে কিছুটা সমতল করা হয়েছে।

অভিভাবকরা জানান, ভাঙন ঝুঁকিতে থাকায় ছেলে-মেয়েকে স্কুলে পাঠাতেও ভয় লাগে।

কাজিপুর উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ১৯৩৫ সালে স্থাপিত বিদ্যালয়ের ভবনটি ২০০৭-২০০৮ অর্থবছরে প্রায় ২৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়। ওই সময় ‘প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি-২` এর আওতায় এলজিইডি কাজিপুর অফিসের বাস্তবায়নে একতলা ভবন নির্মিত হয়েছিল। ২০১৫ সালে ‘প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি-৩`  এর আওতায় প্রায় ৩৩ লাখ টাকা ব্যয়ে এর উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ হয়।

তেকানী ইউপি চেয়ারম্যান হারুনর রশিদ জানান, বিদ্যালয়টি একবারেই ভাঙনের কবলে পড়েছে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও শিক্ষা কর্মকর্তাকে অবহিত করা হয়েছে।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি সভাপতি রাসেদা বেগম জানান, যত দ্রুত সম্ভব স্কুলভবনটি নিলামে দিয়ে অন্যত্র স্থানান্তর জরুরি ।

কাজিপুর উপজেলা প্রকৌশলী বাবলু মিয়া জানান, ভবনটি অপসারণে নিলামের প্রক্রিয়া চলছে।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/প্রতিবেদক/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :