‘দেশের চাহিদা মিটিয়ে বিদেশে যাবে স্মার্টকার্ড’

কুমিল্লা প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৯, ২০:৪৮

দেশের সব নাগরিক স্মার্টকার্ড পাওয়ার পর বিদেশে রপ্তানির ঘোষণা দিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। জানিয়েছেন, ইতোমধ্যেই তিনটি দেশ স্মার্টকার্ড নিতে যোগাযোগ করেছে।

কুমিল্লা অঞ্চলের ছয়টি জেলার ৫৪টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির উদ্বোধনকালে এ আশাবাদ জানিয়েছেন তিনি। মঙ্গলবার কুমিল্লার টাউন হল বীরচন্দ্র মিলনায়তন মাঠে বেলুন ও পায়রা উড়িয়ে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুর জেলাসহ কুমিল্লা অঞ্চলের তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। 

বীরচন্দ্র মিলনায়তনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, ‘ভোটার তালিকা হালনাগাদের আউটপুট হচ্ছে এনআইডি। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সকল কার্যক্রম এর মাধ্যমে নিশ্চিত করা সম্ভব।’

স্মার্ট এনআইডি আগামী ২০০ বছর পর্যন্ত অন্তত ২০০ কোটি মানুষকে দেওয়া সম্ভব হবে জানিয়ে তিনি বলেন, ‘বর্তমানে যে মেশিন রয়েছে, দেশের সব নাগরিক স্মার্টকার্ড পাওয়ার পর বিদেশে রপ্তানিতে যাব আমরা। আমাদের সঙ্গে তিনটি দেশ যোগাযোগ করেছে।’

‘বিদেশি প্রতিষ্ঠানের কাছে মাথা নত করিনি আমরা। তারা সময়মত আমাদের কার্ড না দেওয়ায় ক্ষতিপূরণ আদায় করেছি।’

কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত পুলিশ সুপার আজিম উল আহসান, কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দুলাল তালুকদার, কুমিল্লা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন ও নোয়াখালী জেলার নির্বাচন কর্মকর্তা বদিউল আলম।

প্রথম দফায় কুমিল্লা অঞ্চলের ৫৪টি উপজেলায় এ কার্যক্রম চলবে। ২৩ এপ্রিল থেকে আগামী ১৫ মে পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হবে ১৬ মে।

ঢাকাটাইমস/২৩এপ্রিল/প্রতিবেদক/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :