ছয় বছর পূর্তি বুধবার

১১৩৪ মোমবাতি জ্বালিয়ে রানা প্লাজা নিহতদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক, সাভার
| আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ২২:২৪ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৯, ২২:২৩

সাভারের রানা প্লাজা ট্র্যাজেডির ছয় বছর পূরণ হচ্ছে আগামীকাল বুধবার। দিনটি সামনে রেখে আজ মঙ্গলবার সন্ধ্যায় সাভারের ঘটনাস্থলে ১১৩৪ মোমবাতি জ্বালিয়ে হতাহত ও নিখোঁজদের স্মরণ করেছেন বিভিন্ন শ্রমিক সংগঠন, উদ্ধারকর্মী ও হতাহত শ্রমিকদের স্বজনরা।

আজ সন্ধ্যায় ওই ভবনের সামনে মোমবাতি জ্বালিয়ে ও অস্থায়ী বেদিতে ফুল দিয়ে এক মিনিট নীরবতা পালন করে নিহত কর্মীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। রানা প্লাজা ট্র্যাজেডিতে নিহত হন ১ হাজার ১৩৪ জন।

মোমবাতি প্রজ্বালনে আসা শ্রমিক সংগঠনের নেতা ও শ্রমিকরা রানা প্লাজার জমিটি শ্রমিকদের পুনর্বাসনের জন্য ব্যবহারসহ বেশ কিছু দাবি জানান। এর মধ্যে রয়েছে আহতদের আজীবন চিকিৎসা দেওয়া, ঘটনার দিনটিকে শোক দিবস ঘোষণা, হতাহত ও নিখোঁজ পরিবারের শিশুদের লেখাপড়া নিশ্চিত করা, দোষীদের সর্বোচ্চ শাস্তি প্রদান, আসামিদের সম্পত্তি বাজেয়াপ্ত, আহত উদ্ধারকর্মীদের চিকিৎসা, স্থায়ী স্মৃতিস্তম্ভ নির্মাণ, হতাহত পরিবারের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করা।

আগামীকাল বুধবার সকাল নয়টায় রানা প্লাজা ট্র্যাজেডির ষষ্ঠ বার্ষিকীতে দেশের বিভিন্ন শ্রমিক সংগঠন ও শ্রমিকরা ঘটনাস্থলে শ্রদ্ধা নিবেদন করবেন বলে জানা গেছে। ২০১৩ সালের ২৪ এপ্রিল সকালে রানা প্লাজা বহুতল ভবন ধসে পড়লে ১ হাজার ১৩৪ জন নিহত হন। আহত হন হাজারের বেশি কর্মী।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :