এলজিইডিপ্রধানের বিএনপি কানেকশনে তোলপাড়

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ০৬ মে ২০১৯, ১১:০৯

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদের বিএনপি কানেকশনের খবরে সর্বত্র তোলপাড় সৃষ্টি হয়েছে। বর্তমান আওয়ামী লীগ সরকারের সময়ে কী করে একজন বিএনপিপন্থী এতবড় পদে আছেন, এই নিয়ে বিস্মিত সংস্থাটির বিভিন্ন পর্যায়ে কর্মকর্তা-কর্মচারীরা।

এলজিইডির নির্ভরযোগ্য একাধিক সূত্রে জানা গেছে, আবুল কালাম আজাদের গোপনে গোপনে সব সময়ই বিএনপির কেন্দ্রীয় পর্যায়ের নেতাদের সঙ্গে যোগাযোগ-সম্পর্ক ধরে রেখেছেন। তার বাড়ি পাবনাতে। রাজশাহীর বিএনপি নেতা মিজানুর রহমান মিনু ও নাদিম মোস্তাফার সঙ্গে তার সুসম্পর্কের কথা ঘনিষ্ঠরা জানেন। এ ছাড়া খালেদা জিয়ার বিশেষ সহকারী শামছুর রহমান শিমুল বিশ^াসের সঙ্গেও তার যোগাযোগ-সম্পর্ক রয়েছে। শিমুল বিশ^াস কারাগারে থাকতে বিশেষ দূত দিয়ে তার খোঁজখবরও রাখতেন প্রধান প্রকৌশলী।

সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রধান প্রকৌশলী বড় বড় প্রকল্পের অর্থ ছাড় করেননি। বর্তমান সরকারের আবার ক্ষমতায় আসা নিয়ে তিনি সন্দিহান ছিলেন। আওয়ামী লীগ আবার ক্ষমতায় না এলে বড় বড় প্রকল্পগুলো মাঝপথে বন্ধ করে দেওয়ার চিন্তা থেকে তিনি এসব করেছিলেন বলে মনে করেন সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ থেকেও বর্তমান সরকারের প্রতি তার আনুগত্যহীনতার প্রমাণ পাওয়া যায়।

আগামী ৮ মে তার অবসরে যাওয়ার কথা রয়েছে। এর আগে তিনি গত ২১ এপ্রিল একসঙ্গে ২৮ জন সহকারী প্রকৌশলীকে জ্যেষ্ঠতা দিয়ে নির্বাহী প্রকৌশলী হিসেবে (চলতি দায়িত্ব) পদায়ন করেছেন। একসঙ্গে এত পদোন্নতি ও পদায়নের নজির অতীতে ছিল না। এসব পদায়নে লেনদেনের অভিযোগ আছে। সর্বনি¤œ ৩০ থেকে সর্বোচ্চ ৪০ লাখ টাকা পর্যন্ত প্রতি পদোন্নতিতে লেনদেন হয়েছে বলে অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ঢাকা টাইমসকে বলেন, ‘প্রধান প্রকৌশলীর চাকরির শেষ সময়ে এসে একসঙ্গে এত পদোন্নতি ও পদায়ন দেওয়া নৈতিক হয়নি। আর দিলেও তা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার প্রয়োজন ছিল। স্থানীয় সরকার মন্ত্রী বিদেশে আছেন। তার সঙ্গে প্রধান প্রকৌশলীর কোনো কথা হয়েছে কি-না আমি জানি না। তবে আমার সঙ্গে কোনো কথা হয়নি।’

প্রতিমন্ত্রী বলেন, ‘ঢালাও পদোন্নতির কথা শোনার পর আমি প্রধান প্রকৌশলীকে ডেকেছিলাম। এই পদোন্নতি ও পদায়নে কোনো লেনদেন হয়েছে কি-না তা খোঁজ নেওয়ার জন্য আমি একজন অতিরিক্ত প্রকৌশলীকে দায়িত্ব দিয়েছি। তিনি রিপোর্ট দিলে বলতে পারব কোনো লেনদেন হয়েছে কি-না।’

এলজিইডির নির্ভরযোগ্য একাধিক সূত্রে জানা গেছে, আবুল কালাম আজাদের আপন ছোট ভাই এলজিইডিতে বিভিন্ন বড় বড় প্রকল্পের ঠিকাদারি করেন। ভাইয়ের নাম করে প্রধান প্রকৌশলী নিজেই এই ব্যবসা পরিচালনা করছেন। তিনি যশোরের নির্বাহী প্রকৌশলী থেকে ঢাকায় এলজিইডির সদর দপ্তরে প্রকল্প পরিচালক হয়ে বদলি হয়ে আসার পর এই ব্যবসা শুরু করেন। বর্তমানে তার ভাই জিডিপি-৩ প্রকল্পসহ ১০টির বেশি প্রকল্পে ঠিকাদারি করছেন। যার কাজের মানও খুবই খারাপ বলে এলজিইডির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা জানান।

এ ছাড়া তার সময়ে যতগুলো প্রকল্পে পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে তাদের বেশির ভাগই বিএনপি-জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। শুধু তাই নয়, পছন্দের লোককে একাধিক প্রকল্পের পরিচালকের দায়িত্বও দিয়ে রেখেছেন বলেও অভিযোগ আছে।

অভিযোগ আছে, এই পরিচালকদের কাছ থেকে তিনি প্রতি মাসে মাসোয়ারা আদায় করেন। দুর্নীতি ও অনিয়মের জালও বিছিয়েছেন তাদের দিয়ে। সম্প্রতি প্রকল্পের কর্মকর্তা ও অস্থায়ী কর্মচারীদের স্থায়ীকরণের আন্দোলন চলাকালে এসব প্রকল্প পরিচালকের কাছ থেকে লাখ লাখ টাকা আদায় করেছেন আন্দোলন হটিয়ে দেওয়ার কাজে লাগবেন বলে। আন্দোলন করার এলজিইডির বিভিন্ন পর্যায়ের কয়েকশ কর্মকর্তা-কর্মচারিকে জোরপূর্বক চাকরিচ্যুত করার অভিযোগও আছে প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে।

এ ব্যপারে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব কাজী আনোয়ারুল হক ঢাকা টাইমসকে জানান, পত্র-পত্রিকায় এ ব্যাপারে যেসব খবর ছাপা হয়েছে মন্ত্রণালয় সেগুলো খতিয়ে দেখছে।

জানতে চাইলে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব (উন্নয়ন অধিশাখা) ঢাকা টাইমসকে বলেন, ‘মন্ত্রী মহোদয় দেশের বাইরে আছেন। তিনি ফিরে আসলে বিষয়টি তাকে জানানো হবে। কোনো অনিয়ম থাকলে তো অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।’

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

ভারতের রপ্তানির খবরে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম

অবন্তিকার আত্মহত্যা: এখনো মেলেনি তদন্ত প্রতিবেদন, থমকে গেছে আন্দোলন 

সড়কে এআইয়ের ছোঁয়া, বদলে যাচ্ছে ট্রাফিক ব্যবস্থা 

এখন তিন হাসপাতালে রোগী দেখছেন সেই ডা. সংযুক্তা সাহা

কোরবানির ঈদ সামনে, মশলার বাজারে উত্তাপ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :