কাঁঠালবাড়ী ঘাটে ঘরমুখো মানুষের ঢল

রফিকুল ইসলাম রাজা, শিবচর (মাদারীপুর)
 | প্রকাশিত : ৩১ মে ২০১৯, ১৮:১৬

রাজধানী ঢাকার সাথে দক্ষিণাঞ্চলের যোগাযোগের জন্য অন্যতম নৌপথের একটি কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথ।

শুক্রবার ভোরের আলো ফোটার সাথে সাথেই গ্রামের বাড়ির উদ্দেশ্যে রাজধানী ত্যাগ করতে থাকেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা। বেলা বাড়ার সাথে সাথে সেই ভিড়ও যেন বেড়ে চলেছে। লঞ্চ,স্পিডবোট ও ফেরিতে অনেকটাই উপচেপড়া ভিড় যাত্রীদের।

ঈদকে সামনে রেখে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ ঘরে ফেরা শুরু করেছে। শিকড়ের টানে ঈদকে সামনে রেখে পথের ঝক্কি-ঝামেলা মাথায় নিয়ে বাড়ি ফিরে বাড়ির বাইরে থাকা কর্মজীবী মানুষেরা। এ যেন যান্ত্রিক পরিবেশ থেকে কিছুটা সময়ের জন্য হাফ ছেড়ে বাঁচা! প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগ করে নিতে কর্মজীবীরা তাদের পরিবার-পরিজনকে আগেভাগেই পাঠিয়ে দিচ্ছেন গ্রামের বাড়িতে।

তাই শুক্রবার (৩১ মে) সকাল থেকেই দেশের ব্যস্ততম নৌরুট মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে নেমেছে ঘরমুখো মানুষের ঢল।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা গেছে, কাঁঠালবাড়ী ঘাটে যাত্রী চাপ কমাতে শনিবার (১ জুন) সকাল থেকেই দূরপাল্লার পরিবহনের লঞ্চ পারাপারের ঘাটটি পুরাতন কাওড়াকান্দি ঘাটে স্থানান্তর করা হচ্ছে। পরিবহন শ্রমিকদের ভাষায় ‘কাটা সার্ভিস’ কাওড়াকান্দি ঘাটে চালু হলে কাঁঠালবাড়ী ঘাটে যাত্রী ও পরিবহনের চাপ কমিয়ে আনা সম্ভব হবে। ফলে ঘাট এলাকায় ঘরমুখো মানুষের ভোগান্তি কমবে।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট সূত্র আরো জানায়, এই নৌরুটে ২০টি ফেরি চলছে। লঞ্চ রয়েছে ৮৭টি। এছাড়া স্পিডবোট রয়েছে দুই শতাধিক।

খুলনাগামী যাত্রী নুরেন বলেন, ‘আমরা ঈদের চাপ বাড়ার আগেই বাড়ি ফিরছি। ঈদের সরকারি ছুটির অপেক্ষায় থাকলে পথে পথে ভোগান্তি পোহাতে হতো। এজন্যই আগেভাগেই বাড়ি ফিরছি। তারপরও পরিবহন, লঞ্চে যাত্রীদের চাপ রয়েছে।’

বরিশালের যাত্রী মওদুদ আহম্মেদ বলেন,‘শুক্রবার ছুটির দিনে পরিবারকে বাড়িতে রেখে আসছি। পরে যাত্রা পথে ভিড় ও ভোগান্তি বাড়তে পারে। এ জন্য আগেই বাড়িতে পাঠিয়ে দিচ্ছি।’

এদিকে কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা। র্যা ব, পুলিশের পাশাপাশি থাকছে ভ্রাম্যমাণ আদালতের একাধিক টিমের সার্বক্ষণিক মনিটরিং। যাত্রীদের জন্য অস্থায়ী যাত্রীছাউনি, স্যানিটেশনের ব্যবস্থা। বাড়তি ভাড়া আদায় বন্ধে ভাড়ার তালিকা টাঙিয়ে রাখার নির্দেশ।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান জানান, ‘যাত্রীদের নিবিঘ্নে ঘরে ফেরা নিশ্চিত করতে শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্ততি নেয়া হয়েছে। বাড়তি ভাড়ার বিড়ম্বনা বন্ধে ভ্রাম্যমাণ আদালতের টিম রয়েছে। ঘাট এলাকায় বিপুলসংখ্যক পুলিশ, র্যা ব দায়িত পালন রয়েছে। সড়কে যানজট এড়াতে একটি লঞ্চ সার্ভিস সরিয়ে পুরাতন কাওড়াকান্দি ঘাটে নেয়া হয়েছে।’

(ঢাকাটাইমস/৩১মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :