একসঙ্গে বালাইনাশক ও খাদ্যদ্রব্য, বেকারিকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জুন ২০১৯, ১৮:৩৭ | প্রকাশিত : ১২ জুন ২০১৯, ১৬:২২

বালাই নিয়ন্ত্রণ সামগ্রীর সঙ্গে খাদ্যদ্রব্য রাখা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন, নোংরা রেফ্রিজারেটরে খাদ্যদ্রব্য সংরক্ষণসহ বেশ কিছু অভিযোগে এক বেকারি প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

আজ বুধবার দুপুরে রাজধানীর মোহাম্মদপুরের 'হক বেকারি' নামের ওই কারখানায় অভিযান চালান বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ।

হক বেকারির অস্বাস্থ্যকর পরিবেশের কথা তুলে ধরে ঢাকা টাইমসকে  ম্যাজিস্ট্রেট বলেন, 'বালাই নিয়ন্ত্রণে ব্যবহৃত ফিনিস-এর সঙ্গে খাদ্য উপকরণ সংরক্ষণ, খোলা অবস্থায় অস্বাস্থ্যকর পরিবেশে জমাটবদ্ধ পানিযুক্ত ফ্রিজারে পেস্টি কেক সংরক্ষণ, নোংরা পরিবেশে খোলা অবস্থায় ফ্রিজারে সিঙ্গারা-সমুচা তৈরির উপকরণ সংরক্ষণ, নোংরা ও স্যাঁতসেঁতে মেঝে পরিষ্কারের ব্যবস্থা গ্রহণ না করা- এমন অনেক সমস্যা আমরা এখানে পেয়েছি। এ ছাড়া খাদ্যকর্মীদের ব্যক্তিগত স্বাস্থ্যবিধানও এখানে মানা হচ্ছে না।'
নিরাপদ খাদ্য আইন ২০১৩-এর ৩৩ ধারায় প্রতিষ্ঠানটিকে তিন লাখ টাকা জরিমানা করেন অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রট। একই সঙ্গে খাদ্য উৎপাদন ও সংরক্ষণের ক্ষেত্রে প্রতিষ্ঠানটিকে বেশ কিছু নির্দেশনা দেয়া হয় বলে জানান তিনি।

এদিকে স্থানীয়ভাবে জানা গেছে, মোহাম্মদপুরের সবচেয়ে পুরনো এই বেকারি নিজেদের কয়েকটি বিক্রয় কেন্দ্রের মাধ্যমে কেক, মিষ্টি, পাউরুটিসহ বিভিন্ন বেকারি খাদ্যসামগ্রী বিক্রি করে আসছে। অন্যান্য দোকানেও পাওয়া যায় হকের খাদ্যসামগ্রী। কিন্তু প্রতিষ্ঠানটির নামে বেশ আগে থেকে খাদ্যে ভেজাল ও অপরিচ্ছন্নতার অভিযোগ আছে।

স্থানীয় বাসিন্দারা জানান, এর আগেও একই ধরনের অভিযোগে প্রতিষ্ঠানটিকে সাত লাখ টাকা জরিমানা গুনতে হয়েছিল।

স্থানীয় বাসিন্দা রুহুল আমিন জানান, এর আগে জরিমানা ঘটনার পর হকের খাবারের মান ও কারখানার পরিবেশ কিছুটা ভালো হয়েছিল। সময়ের সঙ্গে সঙ্গে পুরনো চেহারায় ফিরেছে বেকারিটি।

(ঢাকাটাইমস/১২জুন/কারই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :