প্রথমবারের মতো উ.কোরিয়া সফরে শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০১৯, ১৫:১২

প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফর করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার ছয় বছর পর এই সফরে গেলেন শি। দুই দিনের সফর বৃহস্পতিবার তিনি পিয়ংইয়ং পৌঁছেছেন। খবর বিবিসির।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সফরের শুরুর দিনই গুরুত্বপূর্ণ বৈঠক করবেন শি।

বেইজিং পিয়ংইয়ংয়ের প্রধান ব্যবসায়িক অংশীদার হলেও ১৪ বছরের মধ্যে এবারই প্রথম চীনের কোনো প্রেসিডেন্ট উত্তর কোরিয়ায় গেলেন। এ সফরে শি নিষেধাজ্ঞা জর্জরিত উত্তর কোরিয়ার জন্য বেশকিছু অর্থনৈতিক সহযোগিতা প্রকল্প নিয়ে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

জাপানে জি টোয়েন্টি সম্মেলনের এক সপ্তাহ আগে চীনা প্রেসিডেন্টের এ সফরে পিয়ংইয়ং-ওয়াশিংটন সম্পর্কের উত্থান-পতন নিয়েও আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। জি টোয়েন্টি সম্মেলনে শির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বৈঠক হওয়ার কথা রয়েছে। উত্তর কোরিয়ার ক্ষমতায় আসায় পর থেকে এ নিয়ে ৪ বার চীন সফর করেছেন কিম।

অন্যদিকে ২০০৫ সালে চীনের তৎকালীন প্রেসিডেন্ট হু জিনতাওয়ের সফরকালে উত্তর কোরিয়ার ক্ষমতায় ছিলেন কিমের বাবা কিম জং ইল।

উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রমের কারণে দেশটির ওপর ধারাবাহিক নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। বেইজিং এসব নিষেধাজ্ঞায় সমর্থন দিলেও শির এবারের সফর দুই দেশের সম্পর্কের উন্নতিতে ভূমিকা রাখবে বলেই ধারণা করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কিম জং উনের দুই বারের বৈঠক ভেস্তে যাওয়ার পর উত্তর কোরিয়া আবারও ক্ষেপণাস্ত্র তৈরিতে মন দিয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

ঢাকা টাইমস/২০জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :