কুড়িগ্রামে নামছে বন্যার পানি, ক্ষতিগ্রস্ত আট লাখ মানুষ

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৯, ১৯:৪৩

কুড়িগ্রামে নামতে শুরু করেছে বন্যার পানি। সেই সাথে বেড়েছে দুর্ভোগ। এখনো ঘরে ফিরতে পারছেন না দুর্গতরা। গত দশ দিনে আট লাখ মানুষ পানিবন্দি হয়েছেন।

জেলা প্রশাসনের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, বন্যার ফলে ৫৭টি ইউনিয়নের ৮৯৪টি গ্রাম পানিবন্দি হয়ে পড়েছে।  এতে প্রায় দুই লাখ পরিবারের আট লাখ মানুষ পানিবন্দি হয়েছে। ঘরবাড়িতে পানি উঠেছে প্রায় দুই লাখ। ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে ২০ হাজার হেক্টর। বন্যায় ৫০০ কিলোমিটার রাস্তা, ৪০ কি.মি বাঁধ ও ৪১টি সেতু ও কার্লভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। ৬৪ হাজার মানুষ ১৮৬টি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। নলকূপ ক্ষতিগ্রস্ত হয়েছে ৯৭৩৪টি।

শুক্রবার সকাল থেকে পানি নেমে যাচ্ছিল বিভিন্ন নদ-নদী থেকে। এরমধ্যে ব্রহ্মপূত্র নদের পানি চিলমারী পয়েন্টে ১৪ সে.মি কমে ১০৯ সে.মি ও নুনখাওয়া পয়েন্টে ১১ সে.মি কমে ৮৩ সে.মি এবং ধরলার পানি ব্রীজ পয়েন্টে ১৭ সে.মি কমে বিপৎসীমার ৮৫ সে.মি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা দুর্গতদের জন্য স্বাস্থ্য বিভাগ থেকে ৮৫টি মেডিকেল টিম কাজ করছে। পাঁচটি ওয়াটার ট্রিটমেন্টের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। এছাড়াও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও স্যালাইন ক্ষতিগ্রস্ত এলাকায় বিতরণ করা হচ্ছে বলে জানান সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলাম।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হাফিজুর রহমান জানান, বন্যার্তদের পাশে দাঁড়ানোর জন্য আমরা কাজ করে যাচ্ছি। এ পর্যন্ত জেলা প্রশাসন থেকে ৮০০ মে.টন জিআর চাল, ১৩ লক্ষ ৫০ হাজার টাকা, তিন হাজার প্যাকেট শুকনো খাবার ও ঈদুল আজহা উপলক্ষে ৬ হাজার ৪২৮ মে.টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৯জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :