ভয়াবহ সংকটে এয়ার ইন্ডিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ জুলাই ২০১৯, ১০:০৫

ভয়াবহ সংকটে পড়েছে ভারতের রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়া। অর্থ সংকটের মুখে কর্মীদের পদোন্নতি ও নতুন কর্মী নিয়োগ বন্ধ করে দিয়েছে সংস্থাটি। কারণ কর্মীদের বেতন দেওয়ার মতো পর্যাপ্ত অর্থ নেই।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, এই বিমান সংস্থার হাতে রয়েছে এখন মাত্র ২ হাজার ৫০০ কোটি টাকা। কিন্তু এখন প্রতি মাসে বেতন বাবদ দিতে হয় ৩০০ কোটি টাকা৷ তাছাড়া রয়েছে অন্যান্য খরচ৷ এই অবস্থায় ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে সংস্থার আর্থিক অবস্থা। এমন অবস্থায় কর্মীদের বেতন না বাড়িয়ে, নতুন করে কোনো নিয়োগ না করে এভাবেই সংস্থার খরচ কমানোর চেষ্টা করছে এয়ার ইন্ডিয়া।

জানা গেছে, সরকার ওই বিমান সংস্থাকে সার্বভৌম গ্যারান্টি হিসেবে দিয়েছে  সাত হাজার কোটি টাকা যার মধ্যে বিমান সংস্থাটির কাছে রয়েছে আপাতত ২ হাজার ৫০০ কোটি টাকা যা দ্রুত কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে৷

এই ২৫০০ কোটি টাকা লেগে যাবে বিভিন্ন ভেন্ডারের পাওনা মেটাতে যার মধ্যে রয়েছে তেল সংস্থা, এয়ারপোর্ট অপারেটর এবং কয়েক মাসের বেতন৷ তহবিলের জন্য এয়ার ইন্ডিয়ার মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাকে কঠিন অবস্থায় মধ্যে দিয়ে কাটাতে হচ্ছে৷

জারি করা নির্দেশিকাতে এয়ার ইন্ডিয়ার কর্মীদের এই বিষয়ে সাফ জানিয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, প্রমোশন ও নিয়োগ সংক্রান্ত প্রক্রিয়া স্থগিত করা হল। বিনিয়োগকারীদের ক্ষেত্রে সংস্থার পক্ষ থেকে সব রকম চেষ্টা চালানো হচ্ছে। খুব শীঘ্রই সব সমস্যা কেটে যাবে বলেও কর্মীদের আশ্বাস দেওয়া হয়েছে।

ঢাকা টাইমস/২২জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :