কাশ্মীরে আংশিক ইন্টারনেট সেবা চালু, সোমবার খুলবে স্কুল-কলেজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০১৯, ১৬:৩৬ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৯, ১৬:৩১
শুক্রবার রাত থেকে কাশ্মীর উপত্যকায় আংশিক ভাবে টেলি যোগাযোগ সেবা চালু হয়েছে। পাশাপাশি কাশ্মীরের কয়েকটি জেলায় সরকারি যানবাহন চলাচল করছে। সোমবার থেকে কাশ্মীরের স্কুল-কলেজ খোলার নির্দেশ দিয়েছেন জম্মু-কাশ্মীরের গভর্নর সত্যপাল মালিক।

রয়টার্স এক প্রতিবেদনে এ কথা জানায়।

কাশ্মীরের একশরও বেশি টেলিফোন এক্সচেঞ্জের মধ্যে মাত্র ১৭টির কার্যক্রম শুরু হয়। প্রায় দুই সপ্তাহ পর টেলিফোন এক্সচেঞ্জ চালু হয়েছে।

জম্মু, বিয়াসি, সাম্বা, কাঠুয়া, উধমপুরে মোবাইল-ইন্টারনেট সেবা চালু হয়েছে। কাশ্মীরের নাগরিকদের স্বাভাবিক এর উদ্দেশ্যে প্রাথমিকভাবে বারোটি জেলায় কারফিউ শিথিল করা হবে। তবে পাঁচটি জেলায় নিষেধাজ্ঞা বলবৎ থাকতে পারে।

কাশ্মীর উপত্যকার চারশরও বেশি রাজনৈতিক নেতাকে আটক করে রাখা হয়েছে। তাদের মধ্যে সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতিও রয়েছেন।

জম্মু-কাশ্মীরের মুখ্যসচিব বিভিআর সুব্রহ্মণ্যম দাবি করেছেন, সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের পর উপত্যকায় প্রাণহানির ঘটনা ঘটেনি। তবে তিনি সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা-ওমরদের গৃহবন্দি থেকে মুক্তির প্রসঙ্গ এড়িয়ে যান।

৪ অগাস্ট থেকে জম্মু ও কাশ্মীরকে নজিরবিহীন নিরাপত্তার চাদরে মুড়ে ফেলে টেলিফোন লাইন, ইন্টারনেট ও টেলিভিশন নেটওয়ার্ক বন্ধ করে রেখেছিলো দিল্লি এবং এখনও লোকজনের অবাধ চলাচল ও জমায়েতের ওপর নিষেধাজ্ঞাও আরোপ করে রেখেছে।

৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে রাজ্যটিকে দ্বিখণ্ডিত করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার ঘোষণা দিয়েছে নরেন্দ্র মোদি সরকার।

ঢাকাটাইমস/১৭ আগস্ট/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :