পরিত্যক্ত টায়ারে লার্ভা, জরিমানা পাঁচ লাখ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৯, ১৫:২৫

মহাখালী বাস টার্মিনালের পেছনে পরিত্যক্ত টায়ারে মশার লার্ভা পেয়ে এর মালিককে পাঁচ লাখ টাকা জরিমানার আদেশ এসেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে। যদিও যাকে জরিমানা করা হয়েছে তাকে শনাক্ত করা যায়নি।

সোমবার দুপুরে মেয়র আতিকুল ইসলাম মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন করেন। এ সময় টার্মিনালের পেছনের টায়ারে লার্ভা ও মশা দেখতে পান তিনি। স্প্রে করতেই বেরিয়ে আসে ঝাঁকে ঝাঁকে মশা।

বিষয়টি দেখে মেয়র বলছেন, জরিমানা ও শাস্তি হবে। তবে কে এই টায়ার রেখেছে তা শনাক্ত করা যায়নি।

ডেঙ্গুর বাহক এডিস ইজিপ্টি মশার সম্ভাব্য প্রজননক্ষেত্রের একটি গাড়ির পরিত্যক্ত টায়ার। এবার ডেঙ্গুর ব্যাপক প্রকোপের মধ্যেও রাস্তার ধারে বিপুল সংখ্যক টায়ার অরক্ষিত অবস্থায় পড়ে আছে। আর বৃষ্টির পানি জমে সেগুলো মশার প্রজননক্ষেত্র হয়ে উঠেছে।

মেয়র আতিকুল বলেন, ‘আমি ১৫ দিন আগে এসব টায়ার সরাতে বলেছিলাম। কিন্তু কেউ তা করেনি। এজন্য এ টায়ার মালিককে জরিমানা এবং অনাদায়ে শাস্তি দেয়া হলো। এটি টার্মিনাল এলাকার বাইরে। বাস মালিকরা আমাকে বলেছেন, এটি ওয়াসার জায়গা।’

বাস মালিকদের পক্ষ থেকে জানানো হয়, জরিমানা করা টায়ার পরিত্যক্ত। এগুলো কিনে রাবার বের করা হয়। যারা এগুলো কিনেছে তাদের শনাক্ত করে জরিমানা আদায় করা হবে।

এডিস মশা নিধনে আগামী মঙ্গলবার থেকে ‘চিরুনি অভিযান’ শুরু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে একজন পরিচ্ছন্নতাকর্মীর নেতৃত্বে এই অভিযান চলবে।

কোনো বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে লাল রঙের স্টিকার সাঁটানো হবে। পরে আবার সেই বাড়িতে গিয়ে লার্ভা মিললে নেয়া হবে আইনি ব্যবস্থা।

ঢাকাটাইমস/১৯আগস্ট/কারই/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :