কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৯, ১৫:০৬

কাশ্মীরের ‘উত্তেজনাপূর্ণ’ পরিস্থিতি সামলাতে ফের মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নরেন্দ্র মোদি ও ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলার পর মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প জানান, কাশ্মীরে শান্তি ফেরাতে সহযোগিতা করতে পারলে তিনি খুশি হবেন। কাশ্মীর নিয়ে উদ্বেগ প্রকাশ করে ট্রাম্প বলেন, ‘কাশ্মীর একটা খুব জটিল জায়গা। যেখানে হিন্দু আছে, মুসলিমও আছে। কিন্তু তারা এক সঙ্গে খুব একটা ভাল আছে এমনটা বলতে পারি না’।

এরপরই ট্রাম্প ভারত-পাকিস্তানের সম্পর্কের প্রসঙ্গ টেনে আনেন। দু’দেশের মধ্যে দীর্ঘকাল ধরে একটা বৈরিতার সম্পর্ক রয়েছে। ফলে পরিস্থিতি ক্রমশ উত্তেজনাপূর্ণ হয়ে উঠছে বলে মন্তব্য করেন ট্রাম্প। ভারত-পাকিস্তানের মধ্যে কেন সম্পর্ক সহজ হচ্ছে না, সে ব্যাখ্যাও দিয়েছেন তিনি। ট্রাম্প বলেন, ‘ভারত-পাকিস্তানের মধ্যে মধুর সম্পর্ক গড়ে না ওঠার অন্যতম প্রধান কারণ ধর্ম’। আমেরিকা এই সম্পর্ককে সহজ করতে চাইছে। তার জন্য মধ্যস্থতার প্রয়োজন। আর সেটাই তিনি চান বলে জানিয়েছেন ট্রাম্প।

এর আগেও দু’বার কাশ্মীর ইস্যু নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে দাবি করেছিলেন, কাশ্মীর নিয়ে আমেরিকার মধ্যস্থতা চেয়েছেন নরেন্দ্র মোদি। এ নিয়ে বিস্তর জলঘোলা হয়। ভারত সরকারের পক্ষ থেকে ট্রাম্পের এমন দাবি উড়িয়ে দিয়ে পাল্টা বলা হয়, কাশ্মীর সমস্যা দ্বিপাক্ষিক বিষয়। এখানে তৃতীয় পক্ষের কোনো মধ্যস্থতা মেনে নেওয়া হবে না।

এর আগে সোমবার কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের সঙ্গে কথা বলেন ট্রাম্প। দু’দেশকেই সংযত থাকার পরামর্শ দেন তিনি।

ঢাকা টাইমস/২১আগস্ট/একে

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :