‘কৃষি এখন অভিজাত শ্রেণির পেশা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৯, ১৯:৪০

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ‘কৃষি কোন দিনই সম্মানজনক পেশা ছিল না। অভিজাতরা কৃষককে চাষা বলে গালি দিত। দিন বদলেছে, কৃষি এখন অভিজাতদের পেশায় পরিণত হয়েছে। অনেক মেধাবী  ও তরুণরা পশ্চিমা দেশের  উচ্চ ডিগ্রি নিয়ে কৃষি কাজ করছেন। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা এবং টেকসই কৃষির লক্ষ্য পূরণে মেধাবী ও তরুণদের এগিয়ে আসতে হবে। কৃষির গুরুত্ব অপরিসীম। অন্য যেকোনে ক্ষেত্র থেকে দেশে কৃষির সম্ভাবনা অনেক বেশি।

রবিবার রাজধানীর দিলকুশার কৃষি ভবনে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)-এর ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষি সচিব নাসিরুজ্জামান। বলেন, ‘আমি বিএডিসির চেয়ারম্যান থাকা অবস্থায় একটি ডায়েরি মেনটেইন করতাম। তার নাম ছিল স্বপ্ন লিপিবদ্ধকরণ ডায়েরি। সেখানে অনেক স্বপ্ন লিপিবদ্ধ করা আছে। যার অনেক স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে।’

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান সায়েদুল ইসলামের সভাপতিত্বে আরো বক্তব্য দেন- কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান,  সাবেক কৃষি সচিব ও এপিএ বিশেষজ্ঞ পুলের সদস্য ড. এস এম নাজমুল ইসলাম, আজহারুল ইসলাম ও জাকির হোসেন চৌধুরী প্রমুখ।

এর আগে কৃষিমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল, বঙ্গবন্ধু কর্র্নার ও ইলেকট্রনিক গেইট উদ্বোধন করেন।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :