বাংলাদেশে স্টেম সেল চিকিৎসায় সুস্থ হচ্ছেন কিডনি রোগী

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৯, ২১:২৬
ফাইল ছবি

কিডনি রোগের চিকিৎসায় স্টেম সেল পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সাফল্য অর্জন করেছেন বাংলাদেশের চিকিৎসকরা। দেশে এই পদ্ধতির চিকিৎসায় এখন পর্যন্ত ৫৮ শতাংশ রোগী কিডনি সমস্যা থেকে নিরাময় লাভ করেছেন। এই চিকিৎসার প্রসার ঘটাতে পারলে কিডনি চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সোমবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে দু’দিনের অসংক্রামক রোগ সম্পকির্ত বৈজ্ঞানিক সম্মেলনের শেষ দিনের সেশনে উপস্থাপিত প্রবন্ধে এ তথ্য জানানো হয়। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ লেজার অ্যান্ড সেল সার্জারি ইনস্টিটিউট অ্যান্ড হসপিটালের (বিএলসিএস হাসপাতাল) চিফ কনসালটেন্ট ডা. জাহাঙ্গীর মো. সারওয়ার।

তিনি জানান, গবেষকরা জানান, অকেজো কিডনির কার্যকারিতা ফেরাতে চিকিৎসা বিজ্ঞানের সর্বাধুনিক আবিষ্কার স্টেম সেল চিকিৎসা পদ্ধতি।  স্টেম সেলের প্রয়োগ শরীরের অকেজো রক্তনালী সচল করা, ক্ষত সারানো, ক্ষতিগ্রস্ত স্নায়ু পুনরুজ্জীবীত করা, স্বাস্থ্যকর নাইট্রিক অক্সাইড রিসেপটর ফিরিয়ে আনতে ভূমিকা রাখে। দুরারোগ্য বিভিন্ন রোগের ক্ষেত্রে দীর্ঘমেয়াদী ও ব্যয়বহুল চিকিৎসার পাশাপাশি স্টেম সেল চিকিৎসায় এখন পর্যন্ত সাফল্য পাওয়া যাচ্ছে। আক্রান্ত রোগীদের কেউ কেউ আগে সপ্তাহে তিন থেকে চার দিন ডায়ালাইসিস করাতেন। স্টেম সেল প্রয়োগের পর ধীরে ধীরে তাদের ডায়ালাইসিসের প্রয়োজনীয়তা কমেছে। পর্যায়ক্রমে ডায়ালাইসিস ছাড়াই এসব রোগী সুস্থ জীবনযাপন করতে পারবেন।

সেমিনারে কিডনি বিশেষজ্ঞরা বলেন, কিডনি ট্রান্সপ্ল্যান্ট অত্যন্ত ব্যয়বহুল। তার উপর সুস্থ কিডনি সংগ্রহ করাও দুরূহ। ডায়ালাইসিস নির্ভরতা কমিয়ে রোগীকে সুস্থ করে তুলতে স্টেম সেল পদ্ধতি কার্যকর ভূমিকা রাখতে পারে।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :